হাভানায় ক্যাস্ত্রোর প্রতি শেষ শ্রদ্ধা

প্রকাশ : ৩০ নভেম্বর ২০১৬, ১৬:৫৫

জাগরণীয়া ডেস্ক

কিউবার হাভানায় রেভল্যুশন স্কয়ারে প্রিয় নেতা ফিদেল ক্যাস্ত্রোর প্রতি শেষ শ্রদ্ধা জানিয়েছেন দেশটির লাখো মানুষ আর বিশ্ব নেতারা। এ সময় ‘আমিই ফিদেল’ শ্লোগান ছিলো জনতার মুখে মুখে। হাতে ছিলো প্রিয় নেতার শ্রদ্ধায় লেখা প্ল্যাকার্ড।

ফিদেল ক্যাস্ত্রোর স্মৃতি জড়ানো হাভানার রেভ্যুলেশন স্কয়ার। এখানেই বহুবার জনগণের উদ্দেশের ভাষণ দিয়েছেন এই বিপ্লবী নেতা। তবে এবার তার মোহনীয় ভাষণ শুনতে নয়, সবাই জড়ো হয়েছে প্রিয় কমরেডকে শেষ বিদায় জানাতে।

ক্যাস্ত্রোর বিপ্লবের সাদা-কালো ছবি প্রদর্শন আর কিউবার জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় সমাবেশের আনুষ্ঠানিকতা। 

হৃদয়ে শোক, চোখে জল, আর ললাট কপোলে আঁকা প্রিয় নেতার নাম। হাতে হাতে প্রিয় নেতাকে নিয়ে লেখা প্ল্যাকার্ড। শেষ বিদায় দিচ্ছেন ঠিকই, তবে প্রিয় নেতা চিরঞ্জীব এমনটাই মত জনতার।

ফিদেলের এক ভক্ত বলেছেন, ‘কে বলেছে ফিদেল মারা গেছেন? তিনি মিশে আছেন, এই বাতাসে, দূর আকাশে, সমুদ্রের নীল জলে। আমাদের শিশুদের, তরুণদের, প্রবীণদের হৃদয়ে বেঁচে আছেন ফিদেল। তিনিই আমাদের জীবন, আমাদের ইতিহাস। আমরাই ফিদেল। তার বিশ্বাস, তার মূল্যবোধের মধ্যেই আমাদের জন্ম আর বেড়ে ওঠা।’

সাধারণ মানুষের সাথে ফিদেলকে শ্রদ্ধা জানিয়েছেন, কিউবার উচ্চ পর্যায়ের কর্মকর্তারও। বিপ্লবী নেতার আদর্শের কথা তুলে ধরেন, দেশটির বর্তমান প্রেসিডেন্ট আর ফিদেলের ছোট ভাই রাউল ক্যাস্ত্রো। 

কিউবার প্রেসিডেন্ট রাউল ক্যাস্ত্রো বলেন, ‘সংহতির জন্য সমস্ত জীবন উৎসর্গ করেছেন ফিদেল। তিনি উপনিবেশবাদ বিরোধী, বর্ণবাদ বিরোধী, সাম্রাজ্যবাদ বিরোধী একটি সাম্যবাদী বিপ্লবের নের্তৃত্ব দিয়েছেন।’

মহান এই নেতাকে শ্রদ্ধা জানাতে উপস্থিত ছিলেন বিশ্বনেতারাও। মেক্সিকো, ইকুয়েডর, বলিভিয়া, ভেনেজুয়েলা, পানামা, সাউথ আফ্রিকা, জিম্বাবুয়ের নেতারা উপস্থিত ছিলেন সেখানে।

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বলেন, ‘ফিদেল যা করতে চেয়েছিলেন তার থেকে অনেক বেশি করেছেন। খুব অল্প মানুষেরই জীবন হয় পরিপূর্ণ, তেমনই জীবন ফিদেলের। তিনি মিশে থাকবেন কিউবার ইতিহাসের সাথে।’

বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালেস বলেন, ‘যারা স্বাধীনতার জন্য লড়াই করেন তাদের মৃত্যু নেই। আর ফিদেল তেমনিই একজন। ফিদেল মরে নি,কারণ তিনি যে লড়াই শুরু করেছেন তা আজো শেষ হয় নি।'’

হাভানা থেকে সিয়েরা মায়েস্ত্রার পথ প্রদক্ষিণ করানো হবে, ফিদেলের দেহভস্ম। যা চলবে ৩ দিন। এরপর রোববার সান্তিয়াগোতে সমাহিত করা হবে, এই মহান নেতাকে।   

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত