এবার সতীনের বক্তব্য নকল করলেন মেলানিয়া!

প্রকাশ : ০৬ নভেম্বর ২০১৬, ১৩:৩৫

জাগরণীয়া ডেস্ক

রিপাবলিকান পার্টির কনভেনশনে ফার্স্টলেডি মিশেল ওবামার বক্তব‌্য থেকে কথা কপি করে ব‌্যাপক সমালোচনায় পড়া মেলানিয়া ট্রাম্পের বিরুদ্ধে আবারও বক্তব্য নকল করার অভিযোগ উঠেছে।

যুক্তরাষ্ট্রের ফার্স্টলেডি হওয়ার প্রত‌্যাশী মেলানিয়া এবার তার স্বামী ডোনাল্ড ট্রাম্পের সাবেক স্ত্রী মারলা ম‌্যাপলসের বক্তব্য থেকে নকল করেছেন বলে যুক্তরাজ‌্যের দৈনিক ইনডিপেনডেন্ট জানিয়েছে।

গত জুলাই মাসে রিপাবলিকান কনভেনশনের পর গত শুক্রবারই প্রথম প্রকাশ‌্য সমাবেশে বক্তৃতা দিতে আসেন ট্রাম্পের তৃতীয় স্ত্রী ৪৬ বছর বয়সী মেলানিয়া। আর সেখানেও তার একই কাণ্ড ঘটানোর বিষয়টি প্রথম সবার নজরে আনেন সৌখিন ইতিহাসবিদ ইয়োনি ব্রান্ডার। তিনি টুইটারে ২০১১ সালে মারলার দেওয়া একটি সাক্ষাৎকার তুলে ধরে ধনকুবের ট্রাম্পের দুই স্ত্রীর কথার তুলনা করেন।

১৯৯৩ সাল থেকে ছয় বছর ট্রাম্পের ঘর করা অভিনেত্রী ও সঙ্গীতশিল্পী মারলা ওই সাক্ষাৎকারে বলেছিলেন- “আমি বিশ্বাস করি, যা তুমি স্বপ্ন দেখবে, তা তুমি হতে পারবে।” 

আর ট্রাম্পের তৃতীয় স্ত্রী স্লোভেনিয়ার মডেল মেলানিয়া পেনসিলভেনিয়ায় বলেন- “আমেরিকা মানে হচ্ছে, তুমি যা স্বপ্ন দেখ, তা তুমি হতেও পার।”

তবে দুজনের এই বাক‌্যের সঙ্গে আমেরিকার প্রখ‌্যাত ঔপন‌্যাসিক উইলিয়াম আর্থার ওয়ার্ডের লেখার মিল রয়েছে। তাই মেলানিয়া কি ঔপন‌্যাসিকের লেখা নকল করেছেন, না কি মারলার কথা, তা এখনো স্পষ্ট নয়। তবে গত জুলাইয়ে দেওয়া তার বক্তব‌্য ২০০৮ সালে ডেমোক্রেটদের কনভেনশনে মিশেল ওবামার দেওয়া বক্তব‌্যের হুবহু, তা স্পষ্ট। ওই ঘটনার পর ব‌্যাপক সমালোচিত হন মেলানিয়া, সেই সঙ্গে স্বামী ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারেও তার প্রভাব পড়ে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত