নিরাপদ আশ্রয় ফিরিয়ে দেন আসমা আল আসাদ

প্রকাশ : ১৯ অক্টোবর ২০১৬, ২২:৪৪

জাগরণীয়া ডেস্ক

যুদ্ধবিধ্বস্ত সিরিয়া থেকে নিরাপদ আশ্রয়ে যেতে দেওয়ার একটি চুক্তির প্রস্তাব দেয়া হয়েছিল দেশটির ফার্স্টলেডি আসমা আল আসাদকে। দেয়া হয়েছিল সন্তানদের নিরাপত্তা সহ অর্থনৈতিক নিশ্চয়তা। কিন্তু তা প্রত্যাখ্যান করে স্বামীর পাশেই থাকতে চান বলে জানিয়েছেন তিনি। খবর বিবিসির।

ফার্স্টলেডি আসমা আল-আসাদ জানিয়েছেন, তিনি বিশ্বাস করেন যারা তাকে নতুন ঠিকানা দেওয়ার প্রস্তাব দিচ্ছেন তারা তার স্বামী বাশার আল-আসাদকে প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতাসীন দেখতে চান না, তার ক্ষতি করতে চান।

রাশিয়ার সরকার সমর্থিত একটি টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকারে ফার্স্টলেডি আসমা এই কথা জানালেও কে বা কারা এই প্রস্তাব দিয়েছেন তা জানাতে অস্বীকৃতি জানান।

রোশিয়া ২৪ টেলিভিশনকে আসমা বলেন, “আমি শুরু থেকেই এখানে ছিলাম, সেখান থেকে অন‌্য কোথাও যাওয়ার কথা আমার ভাবনাতেই আসেনি।”

তিনি বলেন, “আমাকে সিরিয়া ত‌্যাগের প্রস্তাব দেওয়া হয়েছিল। প্রস্তাবের মধ‌্যে আমার সন্তানদের নিরাপত্তাসহ আর্থিক নিরাপত্তার নিশ্চয়তাও ছিল। জনগণ যেন তাদের প্রেসিডেন্টের উপর থেকে আস্থা হারিয়ে ফেলে, সেজ‌ন‌্য পরিকল্পিতভাবে এই উদ‌্যোগ নেওয়া হয়েছিল”।

উল্লেখ্য, ১৯৭১ সাল থেকে ২০০০ সাল পর্যন্ত সিরিয়া শাসন করার পর ২০০০ সালে হাফিজ পুত্র আসাদকে সিরিয়ার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বগ্রহণ দেয়ার পর আসমা দেশটির ফার্স্টলেডি হন।

২০১১ সালের মার্চে সিরিয়ায় প্রেসিডেন্ট আসাদের পদত‌্যাগের দাবিতে আন্দোলন শুরু হয়। পরবর্তী সময়ে তা গৃহযুদ্ধে রূপ নেয়।

পাঁচ বছরেরও বেশি সময় ধরে চলা যুদ্ধে দেশটিতে প্রায় ৪ লাখ মানুষ নিহত হয়েছেন বলে জাতিসংঘ জানিয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত