কলকাতায় প্রতি ৬ জনে ১ জন নারী নির্যাতনের শিকার

প্রকাশ : ১৬ অক্টোবর ২০১৬, ২১:০২

জাগরণীয়া ডেস্ক

কলকাতায় প্রতি ৬ জনের মধ্যে একজন নারী স্বামীর অত্যাচার-নির্যাতনের শিকার হয়ে থাকেন। ২০১৫ সালে ৮৭৬টি বৈবাহিক নির্যাতনের মামলা হয়েছে। এর মধ্যে ১৫ জনের পরিণতি মৃত্যুতে গিয়ে শেষ হয়। 

কলকাতার ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো এক তথ্য জানিয়েছে, ২০০০ সালে কলকাতা শহরে যেখানে বৈবাহিক নির্যাতনের মামলা হয়েছে ৪ হাজার ২৫টি সেখানে ২০১৫ সালে তা ২০ হাজার ১৬৩টিতে গিয়ে পৌঁছায়। 

টাইমস অব ইন্ডিয়ার খবরে প্রকাশ, ৪৮ ঘণ্টা আগে পার্ক সার্কাসের বাসিন্দা নাদিরা বেগমকে পুড়িয়ে মারার অভিযোগে তার স্বামীকে গ্রেপ্তার করা হয়। অন্যদিকে, বারুই-পুরে ২৮ বছরের নমিতা দাসকে বিষ দিয়ে হত্যা করেছে তার শশুরবাড়ির লোকজন। 

কলকাতা পুলিশের তথ্য সূত্র অনুযায়ী, ২০০০ সাল থেকে ২০১৫ সালের মধ্যে স্ত্রী বা পুত্রবধূদের ওপর স্বামী ও তার পরিবারের অত্যাচারের ঘটনা ১২.২ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। এই তথ্যের দিক থেকে নয়াদিল্লি ও হায়দ্রাবাদের পরে তৃতীয় স্থানেই রয়েছে কলকাতা। 

এ বিষয়ে পুলিশের বক্তব্য, অভিজাত বিত্তশালী পরিবার বা একেবারে দুঃস্থ হতদরিদ্র পরিবারের তুলনায় নিম্ন মধ্যবিত্ত বা মধ্যবিত্ত পরিবারগুলোতেই এই ধরনের ঘটনার সংখ্যা বেশি ঘটছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত