গর্ভপাতের স্বাধীনতা থাকবে নারীদের হাতেই

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০১৬, ২১:২৪

জাগরণীয়া ডেস্ক

নারী কখন কী কারণে তার গর্ভপাত করতে চান, সে স্বাধীনতা থাকা উচিত একমাত্র তাদের হাতেই। গর্ভপাতের ক্ষেত্রে এমনটাই মত পোষণ করল মুম্বাই হাইকোর্ট।  

বিচারপতি ভি কে তাহিলরামানি ও মৃদুলা ভাটকরের ডিভিশন বেঞ্চ গর্ভপাত আইনের ক্ষেত্র আরও প্রসারিত করার পক্ষেই মত দিল। এর আগে আদালতের নির্দেশ ছিল, ১২ সপ্তাহের গর্ভাবস্থার ক্ষেত্রে গর্ভপাতের সিদ্ধান্ত নিতে পারেন মহিলারা। গর্ভাবস্থা যদি ১২-২০ সপ্তাহের হয় তবে দু’জন চিকিৎসকের পরামর্শ নিয়ে প্রসূতির শারীরিক অবস্থা ঠিক থাকলে এই সিদ্ধান্ত নেওয়া যেতে পারে। 
 
আদালতের মতে, এই আইনের পরিধি বিবাহিত মহিলাদের বাইরেও যারা লিভ-ইন রিলেশনশিপে আছেন প্রযোজ্য হওয়া উচিত তাদের ক্ষেত্রেও। শুধু শারীরিকভাবে নয়, মানসিক দিক থেকেও গর্ভাবস্থাকে ভেবে দেখা জরুরি। শরীরের পাশাপাশি এর গভীর প্রভাব থাকে মনেও। তাই একজন নারী গর্ভাবস্থা ঠিক কোন কারণে শেষ করতে চান, সে স্বাধীনতা তাঁর হাতে থাকাই উচিত বলে মনে করছে আদালত।   

আদালতের মতে, কোনও নারীকে গর্ভপাতের অনুমতি না দেওয়ার অর্থ তাঁর মানসিক ক্ষতকে আরও বাড়িয়ে দেওয়া।  আদালত এই বিষয়টিকে নারীর স্বাভাবিক অধিকার হিসেবেই বিবেচনা করছে। নারীর শরীর এর অধিকার তাদের নিজস্ব। ফলে গর্ভধারণ যেমন নারীর ইচ্ছাকৃত, তেমনই গর্ভপাতও তাদের ইচ্ছে অনুযায়ী হওয়া উচিত বলেই মত আদালতের। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত