ফ্রান্সে আবারও বুরকিনি বিতর্ক

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০১৬, ১২:১২

জাগরণীয়া ডেস্ক

কয়েকদিনের বিরতিতে আবারও ফ্রান্সে নতুন করে শুরু হয়েছে বুরকিনি বিতর্ক। বিভিন্ন ফরাসি শহরে মুসলিম নারীদের পোশাক বুরকিনি নিষিদ্ধ করা হয়েছে আগেই। ফ্রান্সে বুরকিনি নিষিদ্ধ করায় মুসলিম নারীরদের প্রতি সহমর্মিতা প্রকাশ করতে গিয়ে পুনরায় বাঁধার মুখে পড়েছেন অস্ট্রেলিয়ার ২৩ বছর বয়সী মেডিকেল শিক্ষার্থী জয়নব আলশেলহ। এই ঘটনা থেকেই শুরু হয়েছে নতুন বিতর্ক। 

জয়নব বুরকিনি পরে গিয়েছিলেন রিভেইরি সমুদ্র সৈকতে। কিন্তু বুরকিনি পরার কারণে তাকে জোর করে ওই সৈকত থেকে তাড়িয়ে দেয়া হয়েছে। এ বিষয়ে একটি ভিডিও ফুটেজ প্রকাশ করা হয়েছে চ্যানেল ৭-এ।

ফুটেজে দেখা যায়, জয়নব ওই সৈকতে গেলে স্থানীয়রা তাকে ঘিরে ধরে এবং বলতে থাকে, যদি তিনি সৈকত ছেড়ে না যান তাহলে তারা পুলিশ ডাকবে। উল্লেখ্য, ফ্রান্সের কান, রিভেইরা সহ বিভিন্ন শহরে বুরকিনি নিষিদ্ধ করা হলেও আগস্টে দেশটির সর্বোচ্চ আদালত ওই নিষেধাজ্ঞাকে বেআইনি বলে আখ্যায়িত করে। এর মাধ্যমে নিষেধাজ্ঞা প্রত্যাহার হয়। কিন্তু স্থানীয় কর্তৃপক্ষ আদালতের আদেশ অমান্য করে নিষেধাজ্ঞা বহাল রাখে।

বুরকিনি হলো মুসলিম নারীদের পুরো শরীর ঢাকা একটি সাঁতারের পোশাক। এটা পরলে একজন নারীর শুধু মুখ, হাত ও পা বাইরে থাকে। তবে এটি বোরকার মতো নয়। বোরকা ও বিকিনি এ দুটি শব্দের সংমিশ্রণে নামকরণ হয়েছে বুরকিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত