প্যারিসে জঙ্গি হামলার চেষ্টা : ৩ নারী আটক

প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০১৬, ১৭:৩৫

জাগরণীয়া ডেস্ক

ফ্রান্সের প্যারিসে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) হামলার চেষ্টা বানচাল করে দিয়েছে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। প্যারিসের কৌঁসুলি ফ্রাঁসোয়া মলাঁ জানিয়েছেন এ ঘটনায় তিন নারীকে গ্রেপ্তার করা হয়েছে। 

স্থানীয় সময় বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) রাতে নারীদের গ্রেপ্তার অভিযান পরিচালনার সময় ছুরিকাঘাতে এক পুলিশ সদস্য আহত হয়েছেন। রবিবার (৪ সেপ্টেম্বর) প্যারিসের নটর ডেম গির্জার পাশে সন্দেহভাজন গাড়িটি শনাক্ত করা হয়। 

অভিযানের সময় পুলিশ গুলি চালায় এবং গুলিতে আহত হয় এক নারী।  

কৌঁসুলি ফ্রাঁসোয়া মলাঁ বলেন, আটক নারীদের যোদ্ধা বানাতে চেয়েছিল আইএস। একটি গাড়িতে বেশ কয়েকটি গ্যাস সিলিন্ডার দেখে সন্দেহ হলে পুলিশ আটক করে তিনজনকে। 

আটক নারীদের একজনকে সারাহ এইচ (২৩) হিসেবে শনাক্ত করা হয়েছে। ফ্রান্সের নিহত দুই জিহাদির সম্পর্ক ছিল তার সঙ্গে। 

আটক আরেকজন হলেন ইনেস মাদানি (১৯)। জানা গেছে, তিনি এক চিঠিতে আইএসের প্রতি আনুগত্য প্রকাশ করেন। কর্তৃপক্ষ জানায়, মাদানি এর আগে কয়েকবার সিরিয়ায় যাওয়ার চেষ্টা করেন। 

প্যারিসের কৌঁসুলি জানান, আটক তৃতীয় নারী হলেন- আমেল এস (৩৯)। মৌলবাদে দীক্ষা নেওয়া তার ১৫ বছরের মেয়েকেও হেফাজতে নিয়েছে পুলিশ। 

ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী বার্নার্দ কাজেনুভ বলেন, "নটর ডেমের কাছে গ্যাসভর্তি গাড়ি দেখার পর তিনজনকে ধরার জন্য আইনশৃঙ্খলা বাহিনী অভিযান চালাচ্ছিল"।

প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ বলেন, "একটি হামলা বানচাল করা হয়েছে। ভেঙে ফেলা হয়েছে একটি গোষ্ঠীকে। তবে এখনো অন্যরা আছে। খুব দেরি হওয়ার আগে আমরা সক্ষম হবো তৎপর হতে"।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত