এবার রেস্তোরাঁয় যেতে পারবেন না আফগানি নারীরা

প্রকাশ : ১১ এপ্রিল ২০২৩, ১৮:২৫

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানে এবার নারীদের রেস্টুরেন্টে যাওয়া নিয়ে বিধিনিষেধ আরোপ করেছে কাবুলের বর্তমান শাসক তালিবান। সোমবার (১০ এপ্রিল) আফগানিস্তানের হেরাথ প্রদেশে নির্দেশনা জারি করা হয়েছে যে, যেসব রেস্টুরেন্টে বাগান অথবা সবুজ উদ্যান আছে সেসব রেস্টুরেন্টে নারীরা প্রবেশ করতে পারবেন না। মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজ জানিয়েছে, এসব জায়গায় ছেলে-মেয়েরা একত্রিত হচ্ছেন এবং মেয়েরা হিজাব পরছেন না— এমন অভিযোগের পরেই এ বিষয়ে বিধিনিষেধ আরোপ করে তালেবান। তবে এ নির্দেশনা শুধুমাত্র হেরাথ প্রদেশের ক্ষেত্রেই প্রযোজ্য হবে।

আফগান শরিয়া আইন বাস্তবায়ন বিষয়ক মন্ত্রণালয়ের হেরাথ অধিদপ্তরের কর্মকর্তা বাজ মোহাম্মদ নাজির সংবাদমাধ্যম ফক্স নিউজকে জানিয়েছেন, সব রেস্টুরেন্টে নারীদের প্রবেশে বিধিনিষেধ আরোপ করা হয়নি। শুধুমাত্র যেসব রেস্টুরেন্টে সবুজ উদ্যান বা পার্ক আছে সেগুলোতে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। কারণ এসব জায়গায় ছেলে-মেয়েরা মেলামেশা করেন।

এ কর্মকর্তার দাবি ইসলামিক ব্যক্তিত্ব এবং সাধারণ মানুষের কাছ থেকে একাধিকবার অভিযোগ পাওয়ার পর এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন তারা।

শরিয়া আইন বাস্তবায়ন মন্ত্রণালয়ের হেরাথ অধিদপ্তরের প্রধান আজিজুররহমান আল মুজাহির নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারে বলেছেন, ‘এগুলো ছিল আসলে পার্ক, তারা রেস্টুরেন্ট নাম দিয়েছে এবং এখানে ছেলে-মেয়ে একসঙ্গে ছিল। এখন এসব ঠিক করা হয়েছে। এছাড়া যেসব পার্কে ছেলে-মেয়েরা যায় সেখানে নজরদারি চালাচ্ছেন আমাদের কর্মীরা।’

যুক্তরাষ্ট্রের সেনারা তড়িঘড়ি করে চলে যাওয়ার পর ২০২১ সালের ১৫ আগস্ট আবারও আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান। পুনরায় ক্ষমতায় আসার পরই নারীদের ওপর বিভিন্ন বিধিনিষেধ আরোপ শুরু করে সশস্ত্র দলটি। সবার প্রথমে নারী শিক্ষা বন্ধ করে দেয় তারা। এরপর ধীরে ধীরে নারীদের কর্মক্ষেত্র সংকুচিত করা শুরু করে তালেবান। এবার নারীদের রেস্টুরেন্টে যাওয়া নিয়েও বিধিনিষেধ আরোপ করেছে কাবুলের বর্তমান শাসকরা।

জাগরণীয়া.কম/ডিএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত