মানবিজে পুরোপুরি কোণঠাসা আইএস

প্রকাশ : ১৩ আগস্ট ২০১৬, ১৯:৪৬

জাগরণীয়া ডেস্ক

সিরিয়ার উত্তরাঞ্চলের তুরস্ক সীমান্তবর্তী মানবিজ এলাকায় আইএস পুরোপুরি কোণঠাসা। সিরীয় বাহিনী এসডিএফ মানবিজের দখল নিয়েছে। মানবিজের বেসামরিক নাগরিকদের জিম্মি করে রেখেছিল আইএস। তাদের বেশির ভাগই মুক্ত।

সিরিয়ার কুর্দি ও আরব যোদ্ধাদের বিদ্রোহী সংগঠন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ) মানবিজ দখল করে নেয়। এর মধ্য দিয়ে আইএস জঙ্গিদের ইউরোপে পালানোর পথ বন্ধ হল। কারণ এ শহর দিয়েই তুরস্ক হয়ে ইউরোপে যেত আইএস জঙ্গিরা। 

মানবিজে বিদ্রোহীরা টানা ৭৩ দিন আইএসের সঙ্গে যুদ্ধ করেছে। এ সময় আইএসের মানবঢাল হিসেবে ব্যবহার করা দুই হাজার বেসামরিক জনগণকেও উদ্ধার করেছে তারা।

শহরের কেন্দ্রস্থলে প্রায় ১০০ জন আইএস জঙ্গি অবস্থান নিয়ে ছিল। তারা স্থানীয় বেসামরিক বাসিন্দাদের মানবঢাল হিসেবে ব্যবহার করছিল। জিম্মি বেসামরিকদের কেউ কেউ পালানোর চেষ্টাকালে তাদের হত্যা করেছে আইএস জঙ্গিরা। 

মে মাসে শুরু হওয়ার এসডিএফের এই অভিযানের লক্ষ্য ছিল তুর্কি সীমান্তবর্তী এলাকাগুলো থেকে আইএসকে হটিয়ে দেওয়া। এই অভিযানে যুক্তরাষ্ট্রের বিশেষ বাহিনীগুলো উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছে। মানবিজ ও তুর্কি সীমান্তবর্তী এলাকাগুলোর নিয়ন্ত্রণ হাতছাড়া হওয়া আইএসের জন্য একটি বড় ধরনের বিপর্যয়। এতে তুরস্ক হয়ে গোষ্ঠীটিতে যোগ দিতে ইচ্ছুক বিদেশি যোদ্ধাদের আসা বাধাগ্রস্ত হবে এবং তুর্কি সীমান্ত হয়ে আসা রসদ সরবরাহ বন্ধ হয়ে যাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত