বেথুন কলেজে সবার আগে মানবতা

প্রকাশ : ৩১ মে ২০১৯, ২২:২১

জাগরণীয়া ডেস্ক

ভারতের ইতিহাসে নতুন দৃষ্টান্ত স্থাপন করলো কলকাতার ঐতিহ্যবাহী বেথুন কলেজ। দেশটির উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশের পর কলেজগুলোতে শুরু হয়েছে ভর্তি পরীক্ষা। অনলাইনে ভর্তি ফরমে শিক্ষার্থীর ধর্মবিশ্বাসের স্থানে অন্যান্য প্রাতিষ্ঠানিক ধর্মের পাশাপাশি মানবতাকেও সর্বাগ্রে স্থান দিয়ে আলোচনায় এসেছে বেথুন কলেজ।

বেথুন কলেজের এ বছরের অনলাইন ভর্তি ফরমে দেখা যায়, শিক্ষার্থীদের ধর্ম উল্লেখের স্থানে রয়েছে মোট ৮টি অপশন, আর তার প্রথমটিই হচ্ছে মানবতা। ওয়েবসাইটে পরবর্তী অপশনগুলি হল – হিন্দু, মুসলিম, খ্রিস্টান, শিখ, বৌদ্ধ, জৈন এবং অন্যান্য। প্রাতিষ্ঠানিক কোন ধর্মে বিশ্বাসী না হলে একজন শিক্ষার্থী মানবতাকেই ধর্ম হিসেবে বেছে নিতে পারবেন। 

বেথুন কলেজের অধ্যক্ষ মমতা রায় বলেন, "আমাদের ভর্তি কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে। কোনও ছাত্রী যদি প্রাতিষ্ঠানিক ধর্মমতে বিশ্বাসী না হয়ে, মানবতার ধর্মে বিশ্বাসী হন, তার জন্য ওই অপশনটি রইল"।

এ ব্যাপারে প্রেসিডেন্সি কলেজের প্রাক্তন অধ্যক্ষ অমল মুখোপাধ্যায় বলেন, “মানুষের প্রাথমিক পরিচয় সে মানুষ। মানবতাই তার সর্বশ্রেষ্ঠ পরিচয়। বেথুন কলেজের কর্তৃপক্ষ অত্যন্ত আধুনিক মানসিকতার পরিচয় দিলেন। শিক্ষাজগতের একজন হিসাবে আমি ওদের জন্য গর্বিত।”

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত