আইএস থেকে ফিরতে চান আরেক তরুণী, ট্রাম্পের ‘না’

প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:২৮

জাগরণীয়া ডেস্ক

যুক্তরাজ্যের শামীমা বেগমের মতো এবার যুক্তরাষ্ট্রে ফিরতে চান জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটে (আইএস) যোগ দেওয়া আরেক তরুণী। যুক্তরাষ্ট্র থেকে সিরিয়ায় যাওয়া ওই তরুণীর নাম হোদা মুথানা (২৪)। তবে তাকে দেশে ফিরতে দেয়া হবে না বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের আলাবামা অঙ্গরাজ্যে বড় হয়েছেন হোদা মুথানা। তুরস্কের একটি বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানে যোগ দিতে যাওয়ার কথা বলে মাত্র ২০ বছর বয়সে আইএসে যোগ দিতে সিরিয়ায় পাড়ি জমান হোদা। বর্তমানে তিনি সিরিয়ায় যুক্তরাষ্ট্র-সমর্থিত কুর্দি বাহিনী পরিচালিত একটি শরণার্থীশিবিরে আছেন। তিনি কুর্দি বাহিনীর কাছে আত্মসমর্পণ করেছিলেন বলে জানা যায়।

হোদার বর্তমানে ১৮ মাস বয়সী একটি সন্তান রয়েছে। আইএসে যোগ দেয়ায় অনুতপ্ত জানিয়ে দেশে ফিরতে চাইছেন তিনি। এজন্য দেশ ও জাতির কাছে ক্ষমাও চেয়েছেন হোদা মুথানা। ভবিষ্যতে আর এ ধরণের কর্মকাণ্ডে যুক্ত হবেন না বলেও জানিয়েছেন তিনি। তবে হোদাকে দেশে ফিরতে না দেয়ার ব্যাপারে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মাইক পম্পেও আগেই দাবি করেছেন, হোদা মার্কিন নাগরিক নন বিধায় তাকে যুক্তরাষ্ট্রে ঢুকতে দেওয়া হবে না। তবে হোদার পরিবার ও আইনজীবীর দাবী, হোদার মার্কিন নাগরিকত্ব রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত