মরক্কোয় ‘আইএস’ হামলায় দুই পর্যটক নিহত

প্রকাশ : ২২ ডিসেম্বর ২০১৮, ১৬:০৯

জাগরণীয়া ডেস্ক
নিহত দুই পর্যটক, ইনসেটে সন্দেহভাজন হিসেবে গ্রেপ্তার ৩ জঙ্গি

মরক্কোর আটলাস পর্বতে দুই পর্যটককে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) সমর্থকরা হত্যা করেছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। খবর বিবিসি এর। 

নিহত দুই পর্যটক হলেন লুইসা ভাস্টারজার জেসপারসেন (২৪), তিনি ডেনমার্কের নাগরিক। অপরজন হলেন, মারেন ওল্যান্ড (২৮)। তিনি নরওয়ের নাগরিক। তারা দুজনই নরওয়ের‘ইউনিভার্সিটি অব সাউথইস্টার্ন’র শিক্ষার্থী ছিলেন।

স্থানীয় সময় গত ১৭ ডিসেম্বর (সোমবার) আটলাস পর্বতের জনপ্রিয় একটি পর্যটক স্পটে টাঙানো তাঁবু থেকে তাদের মরদেহ উদ্ধার করা হয়। তারা সর্বশেষে মরক্কোর গ্রাম ইমলিল থেকে উত্তর আফ্রিকার সর্বোচ্চ চূড়া মাউন্ট তুবকলের পথে রওয়ানা হয়েছিলেন বলে পরিবার জানিয়েছে। 

এদিকে, পর্যটকদের মধ্যে একজনের শিরশ্ছেদের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ পেয়েছে। হত্যার আগে ধারণ করা ঐ ভিডিওতে শোনা যায়, “হাজিনে আমাদের ভাইদের জন্য এই প্রতিশোধ নেওয়া হলো।” যে ব্যক্তি ভিডিওতে ছিল, তার অপর একটি ভিডিওতে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) এর পক্ষে প্রচারণা চালাতে দেখা গেছে।

প্রকাশিত ভিডিওর সূত্র ধরে সন্দেহভাজন হিসেবে গ্রেপ্তার তিনজনের ছবি প্রকাশ করেছে মরক্কো পুলিশ। এছাড়া এ ঘটনায় জড়িত সন্দেহে আরও ৯ জনকে গত দুইদিনে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে মরক্কো প্রশাসন। 

২১ ডিসেম্বর (শুক্রবার) ঐ দুই পর্যটকের মরদেহ ডেনমার্কে পাঠিয়েছে মরক্কো। ঐ ভিডিওটি পরীক্ষা করে এক বিবৃতিতে নরওয়ে কর্তৃপক্ষ জানায়, ‘ঐ ভিডিওটিকে অসত্য বলে উড়িয়ে দেয়ার মতো কোন শক্ত প্রমাণ এখন পর্যন্ত আমাদের হাতে নেই।’

উল্লেখ্য, সিরিয়ার হাজিন থেকে আইএস জঙ্গিদের এ সপ্তাহে হটিয়ে দিয়েছে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত