নারীর জন্য শীর্ষ ১০ অনিরাপদ দেশ

প্রকাশ : ২৪ নভেম্বর ২০১৮, ২০:৩০

জাগরণীয়া ডেস্ক

স্বাস্থ্য, নারীদের অর্থনৈতিক উন্নয়ন, সাংস্কৃতিক চর্চা, যৌন হয়রানি, যৌনতা ব্যতীত অন্যান্য নিপীড়ণ এবং নারী পাচার-এসব দিকগুলোকে বিবেচনা নারীর জন্য অনিরাপদ শীর্ষ ১০টি দেশের তালিকা তৈরি করা হয়েছে।

থমসন রয়টার্স ফাউন্ডেশনএই তালিকাটি তৈরি করেছে। জাতিসংঘের সদস্য ১৯৩ টি দেশের উপর এ জরিপ চালানো হয়েছে। তালিকার শীর্ষের দেশগুলোর বেশিরভাগই আফ্রিকা ও এশিয়া মহাদেশের। 

ভারত: তালিকায় শীর্ষ স্থানে অবস্থান করছে এশিয়ার দেশ ভারত। ভারতে প্রতিদিন একশত জন নারী ধর্ষণ অথবা যৌন নিপীড়নের শিকার হন। ২০১৬ সালে ৩৯ হাজার নারীর ওপর যৌন নিপীড়নের অভিযোগ পেয়েছিল ভারতীয় পুলিশ। যা তার আগের বছরের চেয়ে ১২ শতাংশ বেশি ছিল৷ এছাড়া দেশটির নারীরা প্রতিনিয়ত পাচার, জোর করে কাজ করানো, আয় বৈষম্য, অ্যাসিড নিক্ষেপ ইত্যাদির শিকার হচ্ছেন।

আফগানিস্তান: নারীদের জন্য ভয়ঙ্কর দেশের তালিকায় আফগানিস্তানের স্থান দ্বিতীয়। লৈঙ্গিক নিপীড়ন, ব্যবহার, নিরক্ষরতা, দারিদ্র ইত্যাদি প্রশ্নে আফগানিস্তান এখনো নারীদের জন্য নরক৷ ২০১১ সালে একই শিরোনামে প্রথম জরিপটি চালায় থমসন রয়টার্স ফাউন্ডেশন। সেসময় তালিকায় ১ নম্বরে ছিল আফগানিস্তান।

সিরিয়া: সিরিয়ায় তথাকথিত ইসলামি জঙ্গি সংগঠন আইএস-এর উত্থান এবং যুদ্ধ দেশটি নারীদের জন্য অনিরাপদ হয়ে দাঁড়িয়েছে। অথচ ২০১১ সালেও দেশটি প্রথম পাঁচের মধ্যে ছিল না। 

সোমালিয়া: যুদ্ধ বিধ্বস্ত দেশ সোমালিয়া নারীদের জন্য অনিরাপদের তালিকায় রয়েছে চতুর্থ স্থানে।

পাকিস্তান: সহিংসতা আর মৌলবাদ নিয়ে বরাবরই সমালোচিত পাকিস্তান দেশটি রয়েছে তালিকার ৫ নম্বরে। ২০১১ সালের জরিপে এই দেশটি ছিল ৩ নম্বরে। অর্ধযুগের বেশি সময় পরে চালানো এই জরিপে পাকিস্তানের অবস্থান এখন ৫।

সৌদি আরব: পরিবর্তনে হাওয়া বইছে সৌদি নারী সমাজে, একে একে অবমুক্ত হচ্ছে অনেক শৃঙ্খল। তবুও নারী অধিকার ও নিপীড়নের প্রশ্নে দেশটির নাম তালিকার ছয় নম্বরে রয়েছে।

কঙ্গো: ২০১১ সালের তুলনায় জরিপের ফল অনুযায়ী, রিপাবলিক কঙ্গোর অবস্থান কিছুটা ভালো হয়েছে৷  এর আগে তালিকায় দুই নম্বরে ছিল আফ্রিকার এই দেশটি।

ইয়েমেন: তালিকায় ৮ নম্বরে রয়েছে আরব অধ্যুষিত এই দেশটি। সম্প্রতি সৌদি আরবে সাথে যুদ্ধ বিগ্রহে দেশটিতে শিশু মৃত্যুর হার চরম আকার ধারণ করেছে। 

নাইজেরিয়া: আফ্রিকার দেশ নাইজেরিয়া রয়েছে তালিকার নবম স্থানে।

যুক্তরাষ্ট্র: সম্প্রতি ‘হ্যাশট্যাগ মি টু’ আন্দোলন এবং ‘টাইমস আপ’ ক্যাম্পেইনের কারণে একের পর এক যৌন নিপীড়নের কথা ফাঁস হয়ে যাওয়ায় তালিকায় ১০ নম্বরে উঠে এসেছে মার্কিন যুক্তরাষ্ট্রের নাম।

সূত্র: ডয়েচেভেলে 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত