সুচি’কে দেয়া ‘বিবেকের দূত’ সম্মাননা প্রত্যাহার অ্যামনেস্টির

প্রকাশ : ১৩ নভেম্বর ২০১৮, ১৩:৫৬

জাগরণীয়া ডেস্ক

মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর নিপীড়ন এবং তাদের প্রত্যাবাসনে প্রক্রিয়ায় উদাসীন থাকার কারণে দেশটির নেত্রী অং সান সুচিকে দেওয়া সর্বোচ্চ সম্মাননা প্রত্যাহার করেছে মানবাধিকার বিষয়ক আন্তর্জাতিক প্রতিষ্ঠান অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলছে, গত ১১ নভেম্বর (রবিবার) মিয়ানমারের নেত্রী অং সান সুচিকে তার ‘অ্যাম্বাসেডর অফ কনশেন্স’ বা ‘বিবেকের দূত’ পুরস্কার প্রত্যাহারের সিদ্ধান্তটি জানানো হয়। তবে এ বিষয়ে সুচি কোন প্রতিক্রিয়া জানাননি।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের প্রধান কুমি নাইদো অং সান সুচিকে দেয়া একটি চিঠিতে উল্লেখ করেছেন, রোহিঙ্গা নির্যাতনের বিরুদ্ধে নীরবতা আমাদের হতাশ করেছে।  এ উদাসীনতা‘লজ্জাজনক বিশ্বাসঘাতকতা’। আপনি সাহস, মানবাধিকার রক্ষার প্রতীককে ধরে রাখতে পারেননি। এর প্রতিনিধিত্বও আপনি করতে পারেননি।

কুমি নাইদো আরও বলেন, আপনার অব্যাহত অব্যবস্থাকে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল মেনে নিতে পারে না। তাই আমরা অত্যন্ত দুঃখের সঙ্গে আপনাকে দেয়া পুরস্কারটি প্রত্যাহার করে নিচ্ছি।

গণতন্ত্র ও মানবাধিকার রক্ষার জন্য সুচির অহিংস আন্দোলনকে স্বীকৃতি দিতে ২০০৯ সালে অং সান সুচিকে ‘অ্যাম্বাসেডর অফ কনশেন্স’ বা ‘বিবেকের দূত’ আখ্যা দিয়ে সর্বোচ্চ সম্মাননার পুরস্কার দিয়েছিল অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। নোবেলের পর এটিই সুচিকে দেয়া সর্বোচ্চ সম্মাননা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত