পশ্চিমবঙ্গ হবে ‘বাংলা’

প্রকাশ : ০৩ আগস্ট ২০১৬, ২০:০২

জাগরণীয়া ডেস্ক

এবার ভারতের পশ্চিমবঙ্গের নাম বদলের উদ্যোগ নিয়েছেন পশ্চিমবঙ্গের বর্তমান মুখ্যমন্ত্রী এবং সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের প্রতিষ্ঠাতা-সভানেত্রী মমতা ব্যানার্জি। মঙ্গলবার (২ আগস্ট) মমতার মন্ত্রিসভায় সিদ্ধান্ত হয়েছে, পশ্চিমবঙ্গের নতুন নাম হবে ‘বাংলা’ বা ‘বঙ্গ’। ইংরেজিতে ওয়েস্ট বেঙ্গল বদলে ‘বেঙ্গল’ হবে। এ নিয়ে ২৬ আগস্ট (শুক্রবার) পশ্চিমবঙ্গ বিধানসভার বিশেষ অধিবেশন ডাকা হচ্ছে।

২৯ ও ৩০ আগস্ট বিধানসভায় আলোচনার পর রাজ্যের নতুন নামকরণের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। রাজ্য সরকার এজন্য নতুন বিলও আনবে। সর্বসম্মত প্রস্তাব গ্রহণে সর্বদল বৈঠকও হবে। নাম বদলের শর্ত অনুযায়ী, বিধানসভার প্রস্তাব কেন্দ্রের সংসদ বিষয়ক মন্ত্রণালয়ে পাঠানো হবে। যেহেতু সংবিধান সংশোধনের প্রয়োজন, তাই সংসদেও বিল পাস করতে হবে। রাষ্ট্রপতির সম্মতি মিললে তবে তা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠনো হয়।

এদিকে মমতার এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন প্রবীণ কবি শঙ্খ ঘোষ, নবনীতা দেবসেন, নীরেন্দ্রনাথ চক্রবর্তী, ভাষাবিদ পবিত্র সরকারসহ পশ্চিমবঙ্গের কবি-সাহিত্যিকরা। তবে কংগ্রেস ও সিপিএম এর বিরোধিতা করেছে। 

সিপিএম বলছে, ১৯৯৯ সালে একবার প্রয়াত জ্যোতি বসু নাম বদলের উদ্যোগ নিয়েছেলেন। তখন তৃণমূল কংগ্রেস বিরোধিতা করেছিল। একমাত্র তৃণমূল বিধায়ক শোভন দেব চট্টোপাধ্যায় বিরোধিতা করেন। তবে মমতার ডাকা সর্বদল বৈঠকে সিপিএম বিরোধিতা করবে কিনা, তা স্পষ্ট নয়। কিন্তু বিজেপি প্রস্তাবের বিরোধিতা করবে বলে রাজ্য সভাপতি দিলীপ ঘোষ জানিয়েছেন।

মন্ত্রিসভার বৈঠকের পর পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় নবান্নে বলেন, মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত হয়েছে। বাংলার সংস্কৃতি ও ঐতিহ্যের সঙ্গে সম্পর্ক রেখেই নাম পরিবর্তন করা হবে। নতুন নাম হবে বাংলা বা বঙ্গ। ইংরেজিতে নামের প্রস্তাব করা হয়েছে বেঙ্গল। এজন্য আগামী ২৬ আগস্ট বিধানসভার বিশেষ অধিবেশন বসবে। অধিবেশন চলবে ৩০ আগস্ট পর্যন্ত। বিধানসভায় সর্বদল বৈঠকের পর কেন্দ্রের কাছে ফের প্রস্তাব পাঠানো হবে।

নাম পরিবর্তনের পেছনে বিশেষ একটি কারণ রয়েছে, সম্প্রতি  দিল্লিতে হয়ে যাওয়া মুখ্যমন্ত্রীদের বৈঠক। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ডাকা ওই বৈঠকে বক্তব্য রাখেন সব রাজ্যের মুখ্যমন্ত্রী বা তার প্রতিনিধি। বরাবরই এই ধরনের বৈঠকে পশ্চিমবঙ্গের ডাক পড়ে একদম শেষে। কারণ ইংরেজি বর্ণমালা অনুযায়ী রাজ্যগুলোর নাম ধরে ধরে বলার সুযোগ দেওয়া হয়। এ রাজ্যের ইংরেজি নাম ‘ওয়েস্ট বেঙ্গল’ শুরু ডব্লিই অক্ষর দিয়ে। ফলে ডাক আসে একদম শেষে।

আর শুধু নামের কারণেই (ওয়েস্ট বেঙ্গল ডব্লিউ দিয়ে শুরু) সরকার অনুষ্ঠানে রাজ্যের প্রতিনিধিদের বক্তব্য জানাতে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়।’ এছাড়াও তার বক্তব্য, ‘বাঙ্গালোর, চেন্নাই বা মুম্বাই করা হয়েছে আঞ্চলিক আগ্রহকে মর্যাদা দিয়েই।’ সংশ্লিষ্টরা বলছেন, জ্যোতি বসু ও বুদ্ধদেব ভট্টচার্যের নাম বদলের উদ্যোগের ব্যর্থ পরিণতি এবার হবে না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত