ভারতে সমকামিতা অপরাধ নয়, রায় সুপ্রিম কোর্টের

প্রকাশ : ০৬ সেপ্টেম্বর ২০১৮, ১৬:২৯

জাগরণীয়া ডেস্ক

ব্যক্তিগত পছন্দ স্বাধীনতার অন্যতম শর্ত, সমকামিতা অপরাধ নয়। ভারতীয় সংবিধানে এলজিবিটি গোষ্ঠীর সদস্যরা বাকিদের মত একই অধিকার পাওয়ার যোগ্য- এমনই মন্তব্য করে রায় দিয়েছেন সেদেশের সুপ্রীম কোর্ট।

৬ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির সমন্বিত বেঞ্চ এই রায় দেন।

রায় শুনিয়ে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক মিশ্র বলেন, পুরনো ধ্যানধারণাকে বিদায় জানিয়ে সমস্ত নাগরিকদের  সমান অধিকার আমাদের দিতে হবে। বিচারপতি দীপক মিশ্রের সঙ্গে সহমত পোষণ করে একই বক্তব্য রেখেছেন অন্য চার বিচারপতিও।  একই সঙ্গে ব্রিটিশ আমলের পুরনো আইনটিকে অযৌক্তিক বলেও মন্তব্য করেছেন সুপ্রিম কোর্টের বিচারপতিরা।

এদিকে, ঐতিহাসিক এই রায়ে দিল্লির রাস্তায় উল্লাস প্রকাশ করেছেন এলিজিবিটি সমর্থকরা।

উল্লেখ্য, ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারার বিরুদ্ধে প্রথম আপত্তি জানায় স্বে‌চ্ছাসেবী সংস্থা নাজ ফাউন্ডেশন। ২০০১ সালে দিল্লি হাইকোর্টে ওই ধারাকে চ্যালেঞ্জ করে তারা। ২০০৯ সালে দিল্লি হাইকোর্ট রায় দেয়, সম্মতির ভিত্তিতে দুই প্রাপ্তবয়স্কের মধ্যে যৌন সম্পর্ক অপরাধ নয়। তাঁদের যৌন সম্পর্ক এ ক্ষেত্রে বিবেচনাযোগ্য বিষয়ই নয়। কারণ, যৌন পছন্দ যা-ই হোক না কেন, দুই প্রাপ্তবয়স্কের মধ্যে যৌন সম্পর্কে আপত্তি জানালে ব্যক্তিপরিসরের অধিকারকে লঙ্ঘন করা হয়।

এই রায়ের বিরুদ্ধে শীর্ষ আদালতে যান একাধিক ব্যক্তি ও সংগঠন। ২০১৩ সালে দিল্লি হাইকোর্টের রায় খারিজ করে সুপ্রিম কোর্ট জানায়, ৩৭৭ ধারার সাংবিধানিক বৈধতা আছে। সমকামিতাকে অপরাধের আওতামুক্ত করতে গেলে সংসদে আইন পাশ করতে হবে।

নতুন রিট আবেদন পেশ করে ফের আইনি লড়াই শুরু হয়। ২০১৩ সালের রায় বিবেচনা না করে ৩৭৭ ধারার সাংবিধানিক বৈধতা ফের সামগ্রিক ভাবে বিচার করে দেখার সিদ্ধান্ত নেয় শীর্ষ আদালত।

সূত্র: আনন্দবাজার

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত