পাকিস্তানে পঞ্চমবারের মতো বিজয়ী ফাহমিদা মির্জা

প্রকাশ : ২৮ জুলাই ২০১৮, ২৩:৫৬

জাগরণীয়া ডেস্ক

পাকিস্তান জাতীয় পরিষদের (এনএ) নির্বাচনে ইতিহাস গড়েছেন দেশটির জাতীয় পরিষদের প্রথম নারী স্পিকার ফাহমিদা মির্জা। সাধারণ আসনে প্রতিদ্বন্দ্বিতা করে টানা পঞ্চমবারের মতো বিজয়ী হয়েছেন তিনি। দেশটির ইতিহাসে প্রথম নারী হিসেবে তিনিই এই কৃতিত্ব দেখালেন।

১৯৯৭ সাল থেকে নির্বাচনে অংশ নেওয়া ফাহমিদা মির্জা এত দিন পিপিপির প্রার্থী হিসেবে লড়লেও এবার তিনি গ্র্যান্ড ডেমোক্রেটিক অ্যালায়েন্সের (জিডিএ) প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেন।

তবে পাকিস্তানের দৈনিক দ্য নেশন-এর প্রতিবেদন থেকে জানা যায়, পঞ্চমবারের মতো বিজয়ী হতে চললেও ফাহমিদা মির্জাকে এ যাত্রায় জিততে খুব বেগ পেতে হয়েছে। ফাহমিদা মির্জা পেয়েছেন ৯৬ হাজার ৮৭৫ ভোট। আর তার নিকটতম প্রতিদ্বন্দ্বী পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) হাজি রসুল বক্স চান্দিও পেয়েছেন ৯৬ হাজার ১৫ ভোট। ভোটের ব্যবধান মাত্র ৮৬০।

উল্লেখ্য, গত ২৫ জুলাই (বুধবার) পাকিস্তানের জাতীয় ও প্রাদেশিক পরিষদে ভোট গ্রহণ করা হয়। সিন্ধু প্রদেশের বাদিন জেলায় জাতীয় পরিষদের ২৩০ নম্বর আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করেন ফাহমিদা মির্জা। ফাহমিদা মির্জা ২০০৮ সালের জুন থেকে ২০১৩ সালের জুন পর্যন্ত দেশটির জাতীয় পরিষদের প্রথম নারী স্পিকার হিসেবে দায়িত্ব পালন করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত