মার্কিন অভিবাসন নীতিতে উদ্বিগ্ন মেলানিয়া-লরা বুশ

প্রকাশ : ১৯ জুন ২০১৮, ১২:২৩

জাগরণীয়া ডেস্ক

যুক্তরাষ্ট্রের নতুন অভিবাসন নীতির আওতায় সম্প্রতি ট্রাম্প প্রশাসন মেক্সিকো থেকে আসা অবৈধ অভিবাসীদের আটক করছে। এর ফলে হাজার হাজার শিশু পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। গত ছয় সপ্তাহে অন্তত দুই হাজার পরিবারের শিশুরা বাবা-মা থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে ডিটেনশন সেন্টার এমনকি গুদাম, অ্যয়ারহাউজ এবং রূপান্তরিত সুপারমার্কেটগুলোতে থাকতে বাধ্য হচ্ছে।

অভিবাসন বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের  এই ‘জিরো-টলারেন্স’ নীতির কারণে শিশুদের অন্ধকার ভবিষ্যৎ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের বর্তমান এবং সাবেক দুই ফার্স্ট লেডি মেলানিয়া ও লরা বুশ।

পরিবার বিচ্ছিন্ন শিশুদের কয়েকটি ছবি দেখে এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দিয়েছিলেন বর্তমান ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প এ বিষয়ে। 

মেলানিয়ার বরাত দিয়ে তার মুখপাত্র গ্রিশাম বলেন, ‘‘মেলানিয়া বিশ্বাস করেন, আমাদের এমন একটা দেশ হতে হবে যেখানে সব আইন মেনে চলা হয়, কিন্তু দেশ পরিচালনা করা হয় হৃদয় দিয়ে৷’’

সম্প্রতি ওয়াশিংটন পোস্টে লেখা এক কলামে সাবেক ফার্স্ট লেডি লরা বুশ বলেন, শিশুদেরকে তাদের বাবা- মা’র কাছ থেকে বিচ্ছিন্ন করা ‘অত্যন্ত নিষ্ঠুর, অমানবিক এবং হৃদয় ভেঙে দেওয়ার মত আচরণ’।

অনলাইনে প্রকাশিত হওয়া পরিবার-বিচ্ছিন্ন শিশুদের ছবি দেখে লরা বুশ বলেন, “এইসব ছবি খুবই আশ্চর্যজনকভাবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ের ‘জাপানিজ-আমেরিকান’ বন্দিশিবিরের কথা মনে করিয়ে দিচ্ছে, যেটাকে এখন যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে লজ্জাজনক অধ্যায় বলে মনে করা হয়।”

এদিকে ১৮ জুন (সোমবার) জাতিসংঘের পক্ষ থেকেও এই নীতির সমালোচনা করা হয়েছে। সংস্থাটির মানবাধিকার বিষয়ক প্রধান জাইদ রাআদ আল হুসেইন জেনেভায় জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের এক বৈঠকে এমন নীতি থেকে সরে আসতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছেন৷

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত