চলে গেলেন নেলসন ম্যান্ডেলার সাবেক স্ত্রী উইনি

প্রকাশ : ০৩ এপ্রিল ২০১৮, ০১:১৮

জাগরণীয়া ডেস্ক

দক্ষিণ আফ্রিকায় গণতান্ত্রিকভাবে নির্বাচিত ও প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলার সাবেক স্ত্রী উইনি মাদিকিজেলা ম্যান্ডেলা মারা গেছেন। উইনি ম্যান্ডেলার ব্যক্তিগত সহকারী এ তথ্য গণমাধ্যমে নিশ্চিত করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর।

২ এপ্রিল (সোমবার) স্থানীয় সময় বিকেলে জোহানেসবার্গের নেটকেয়ার মিলপার্ক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন উইনি। 

১৯৩৬ সালের ২৬ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন উইনি ম্যান্ডেলা। দীর্ঘদিন ধরে অসুস্থতায় ভুগছিলেন তিনি। নেলসন ম্যান্ডেলা ও উইনি ম্যান্ডেলা ৩৮ বছর সংসার করেন যদি এই দীর্ঘ সংসারের ২৭ বছরই জেলে কাটিয়েছিলেন নেলসন ম্যান্ডেলা। জেল থেকে যেদিন মুক্তি পেলেন সেদিন উইনি মেন্ডেলার হাত ধরেই ফেরেন নেলসন ম্যান্ডেলা। এরপরই মূলত আলোচনায় আসেন উইনি।

আফ্রিকান ন্যাশনাল পার্টির সদস্য উইনিও বর্ণবাদের বিরুদ্ধে সোচ্চার কর্মী ছিলেন। সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদেও দায়িত্ব পালন করেছেন তিনি।

পরবর্তীতে রাজনৈতিক নানা বিতর্কে জড়িয়ে পড়েন তিনি। ১৯৯৬ সালে নেলসন ম্যান্ডেলার সাথে বিচ্ছেন করেন উইনি। যদিও বিষয়টি ম্যান্ডেলার ইচ্ছার বিরুদ্ধে ছিল বলে জানা যায়। ১৯৯৮ সালে নেলসন ম্যান্ডেলা আবার বিয়ে করেন।

ম্যান্ডেলার মৃত্যুর পর তার গ্রামের বাড়ির উত্তরাধিকারীর বৈধতার জন্য ২০১৩ সালে মামলা করলেও শেষ পর্যন্ত হেরে যান তিনি।

২০১৮ সালের শুরুতে বেশ কয়েকবার হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। এরপর অসুস্থতা নিয়েই তিনি হাসপাতাল ত্যাগ করেন। অবশেষ সোমবার না ফেরার দেশে চলে গেলেন উইনি।

উইনির মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। শোক জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার নোবেল বিজয়ী ডেসমন্ড টুটু। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত