বোকো হারামের হামলা : শতাধিক স্কুলছাত্রী নিখোঁজ

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০১৮, ২০:১৮

জাগরণীয়া ডেস্ক

নাইজেরিয়ার উত্তরাঞ্চলের একটি স্কুলে আবারো বোকো হারামের হামলায় স্কুলছাত্রী নিখোঁজের ঘটনা ঘটেছে। 

ইয়োবি রাজ্যের পুলিশ কমিশনার আবদুলমালিকি সুমোনুর বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত খবর থেকে জানা যায়, গত ১৯ ফেব্রুয়ারি (সোমবার) বিকেলে ইয়োবি রাজ্যের ডাপচি এলাকার গভ. গার্লস সাইন্স সেকেন্ডারি স্কুলে বোকো হারাম হামলা চালালে ঘটনার সময় স্কুলে উপস্থিত ৯২৬ জন শিক্ষার্থীসহ শিক্ষকরা পালিয়ে যান।

ঘটনার দুইদিন পর ২১ ফেব্রুয়ারি (বুধবার) পর্যন্ত ৮২৬ জন শিক্ষার্থী ফিরে এলেও খোঁজ মিলছে না প্রায় ১১১ জন শিক্ষার্থীর। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, তাদের অপহরণ করা হয়েছে। যদি অপহরণের কোন খবর এখন পর্যন্ত পাওয়া যায়নি।

এদিকে বিবিসি জানিয়েছে, স্কুলছাত্রীদের কয়েকজন অভিভাবক অভিযোগ করেছেন যে, তারা দেখেছেন কয়েকজন ছাত্রীকে ট্রাকে করে নিয়ে যাচ্ছে বোকো হারাম।

অভিভাবক ও সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে রয়টার্স বলেছে, ৭৬ জনকে উদ্ধার করা হয়েছে এবং প্রায় ১৩ জনের মতো স্কুলশিক্ষার্থী নিখোঁজ রয়েছে। দুই ছাত্রীর লাশ উদ্ধার করেছে পুলিশ কিন্তু তারা কীভাবে মারা গেছে সে বিষয়ে নিশ্চিত করতে পারেনি পুলিশ। 

এদিকে, ইয়োবি রাজ্য পুলিশ বলছে, কোন অপহরণের সংবাদ তাদের কাছে আসেনি।

২০১৪ সালে বোকো হারাম চিবুকের একটি স্কুল থেকে ২৭৬ জন স্কুলছাত্রীকে অপহরণ করে নিয়ে যায়। এদের মধ্যে ১০৭ জনকে পরিবার ফিরে পেলেও ১১২ জন শিক্ষার্থীর কোন খোঁজ পাওয়া যায়নি। চিবুকের ঐ ঘটনার পুণরাবৃত্তি ঘটেছে কীনা তা নিয়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে ডাপচি এলাকায়।  

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত