সাউথ সুদানে যৌন নির্যাতনের শিকার ৪৫০’রও বেশি নারী

প্রকাশ : ২৩ জুলাই ২০১৬, ১৮:২০

জাগরণীয়া ডেস্ক

সাউথ সুদানে সাম্প্রতিক সহিংসতায় সাড়ে চারশোরও বেশি নারী ও শিশু ধর্ষণ ও যৌন নির্যাতনের শিকার হয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘ। এছাড়া সংঘর্ষে গৃহহীন হয়েছে কয়েক হাজার মানুষ।

অস্ত্রবিরতি ঘোষণা করা হলেও পরিস্থিতি স্বাভাবিক হয়নি এখনো। এ অবস্থায় দেশটিতে মানবিক সহায়তা বাড়ানোর আবেদন জাতিসংঘের। দীর্ঘ সময়ের গৃহযুদ্ধে প্রায় ধ্বংস হওয়া সাউথ সুদানে কিছুটা স্বস্তি ফিরেছিল গত বছর শান্তি চুক্তির পর। এ মাসে হঠাৎ করেই আবার দেশটির প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট সমর্থিত সেনাদের মধ্যে শুরু হয় সংঘর্ষ। নিহত হয় প্রায় ৩০০ মানুষ। প্রাণভয়ে দেশ ছেড়ে পালায় কয়েক হাজার মানুষ। যৌন নির্যাতনের শিকার হয়েছে ৪৫০’রও বেশি নারী।

শরণার্থী শিবিরের চেয়ারম্যান উইলিয়াম তিজোক মনে করেন, এই শিবিরের প্রায় ৪৭০ জন নারী যৌন নির্যাতনের শিকার হয়েছে। যাদের মধ্যে ত্রিশ জনই অপ্রাপ্ত বয়স্ক। এভাবে চলতে পারে না। এটা যদি সেনা সংঘর্ষই হয়, তাহলে সাধারণ মানুষ মরবে কেন? কেন নারীদের ধর্ষিত হতে হবে। এদিকে সংঘর্ষ থামলেও আতঙ্ক কাটছে না সাধারণ মানুষের। জাতিসংঘের আশ্রয়কেন্দ্রগুলোতে তাই শরণার্থীদের উপচে পড়া ভিড়। ইতিমধ্যেই দেশটিতে মানবিক সহায়তা বাড়ানোর আবেদন জানিয়েছে জাতিসংঘ।

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের মুখপাত্র সানতাল পারসুয়েড মনে করেন, পরিস্থিতি এখনো স্বাভাবিক হয়নি। ত্রান সরবরাহ করতে আমাদের ভীষণ বেগ পেতে হচ্ছে। সংঘর্ষের সময় লুটপাট হয়েছে প্রচুর মালামাল। এখন খাবারের সরবরাহও কমে এসেছে। 

২০১১ সালে স্বাধীনতা লাভ করলেও এখনো স্থিতিশীলতা আসেনি দেশটিতে। রাজনৈতিক দ্বন্দ্বের কারণে প্রায়ই বাধে সংঘর্ষ। যার বলী অসংখ্য সাধারণ মানুষ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত