যৌন হয়রানির জরিমানা ৮০ পাউন্ড!

প্রকাশ : ২৭ জানুয়ারি ২০১৮, ২২:১২

জাগরণীয়া ডেস্ক

যৌন হয়রানির জরিমানা ৮০ পাউন্ড রেখে নতুন আইন পাস করতে যাচ্ছে ফ্রান্সের পার্লামেন্ট। ১৫ দিনের মধ্যে জরিমানা পরিশোধ না করা হলে পরবর্তীতে ৩০০ পাউন্ড জরিমানা গুণতে হবে অভিযুক্তকে।

২৬ জানুয়ারি (শুক্রবার) দ্য এক্সপ্রেস জানায়, আগামি সপ্তাহে আইনটির চূড়ান্ত খসড়া অনুমোদনের জন্য সংসদে পেশ করা হবে। ২০১৭ সালের সেপ্টেম্বর মাসে ফ্রান্সের জেন্ডার ইক্যুইলিটি মন্ত্রী জনাব সিয়াপ্পা এ বিলটি প্রথম উত্থাপন করেন। এরই মধ্যে বিলটির চূড়ান্ত খসড়া তৈরি হয়েছে। সিয়াপ্পা আশা করছেন যে, সকলের সম্মতিতেই বিলটি সংসদে পাস হবে। 

জানা গেছে, এ আইন অনুযায়ি রাস্তায় অথবা কর্মক্ষেত্রে জোরে কিংবা আস্তে নারীদের নিয়ে যেকোন ধরণের অশ্লীল বা ইঙ্গিতপূর্ণ মন্তব্য অথবা শারিরীকভাবে হয়রানি করে তা এ আইনের আওতাধীন হবে। এছাড়া কেউ যদি অসৎ উদ্দেশ্যে কোন নারীকে অনুসরণ করে কিংবা পথ রোধ করে তাও এ আইনের আওতাভুক্ত হবে। 

ফ্রান্সে ক্রমবর্ধমান হারে রাস্তাঘাটে বেড়ে চলা যৌন হয়রানি রুখতেই এ পদক্ষেপ নিতে যাচ্ছে সরকার। বিশেষ করে পাবলিক যানবাহনে নারীদের যৌন হয়রানির খবর প্রতিনিয়তই আসছে। এক সমীক্ষায় দেখা গেছে, পাবলিক যানবাহনে চলাচল করা ১০০ ভাগ নারীই কোন না কোনভাবে যৌন হেনস্তার শিকার। যার মধ্যে ৮৩% নারীরই বয়স ১৪ থেকে ১৭ বয়সের মধ্যে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত