নেপালে প্রথম নারী বিচারপতির শপথ

প্রকাশ : ১২ জুলাই ২০১৬, ০৯:৫৯

জাগরণীয়া ডেস্ক

নেপালের সুপ্রিম কোর্টের প্রথম নারী প্রধান বিচারপতি হিসেবে শপথ বাক্য পাঠ করেছেন সুশীলা কারকি। সোমবার (১১ জুলাই) দেশটির রাষ্ট্রপতি কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে প্রেসিডেন্ট বিদ্যা দেবী বান্দ্রে কারকিকে শপথ বাক্য পাঠ করান। 

শপথগ্রহণ অনুষ্ঠানে নেপালের ভাইস প্রেসিডেন্ট নন্দ বাহাদুর পুন, প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি, স্পিকার অনসারি গাত্রী মাগার, নেপালি কংগ্রেসের প্রেসিডেন্ট শের বাহাদুর দিউবা প্রমুখ উপস্থিত ছিলেন। 

দেশটির সমাজব্যবস্থা অতিমাত্রায় পিতৃতান্ত্রিক। তবে ২০০৬ সালে ১০ বছরব্যাপী গৃহযুদ্ধ শেষ হওয়ার পর থেকে নানামুখী পরিবর্তনের ধারাবাহিকতায় নেপালের সমাজে নারীদের অন্তর্ভুক্তি বাড়ছে। সুশীলা কারকির নিয়োগের ফলে হিমালয় কন্যা খ্যাত নেপালের প্রেসিডেন্ট, পার্লামেন্টের স্পিকার ও সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি-এই তিন শীর্ষ পদে ইতিহাসে নাম লেখালেন নারীরা। 

স্থানীয় সংবাদমাধ্যম বলছে, ৬৪ বছর বয়সী সুশীলা কারকি বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর সম্পন্ন করেন। দুর্নীতি দমনে তার ভূমিকা খুবই জোরালো। এজন্যে নেপালিদের কাছে বেশ পরিচিতি রয়েছে তার।

এর আগে চলতি বছরের ১০ এপ্রিল বিচারিক কাউন্সিলে প্রধান বিচারপতি হিসেবে সুশীলা কারকির নাম সুপারিশ করা হয়। তবে পিএইচএসসির কৌশলগত জটিলতার কারণে নিয়োগ পেতে দেরি হয় তার। রোববার (১০ জুলাই) কারকির নিয়োগ পার্লামেন্টের একটি প্যানেল সর্বসম্মতভাবে অনুমোদন দেয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত