বুধবারই প্রধানমন্ত্রীর দায়িত্বে থেরেসা মে

প্রকাশ : ১২ জুলাই ২০১৬, ০০:০৭

জাগরণীয়া ডেস্ক

লৌহমানবী হিসেবে খ্যাত মার্গারেট থ্যাচারের পর বুধবার দ্বিতীয় নারী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন থেরেসা মে। ২০১০ সাল থেকে প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকা ক্যামেরন তার সরকারি বাসভবন ও কার্যালয় ১০ ডাউনিং স্ট্রিটের বাইরে সংক্ষিপ্ত বক্তৃতায় একথা জানান।

ঐ বক্তৃতায় তিনি আরো জানান, বুধবার দুপুরে বাকিংহাম প্যালেসে রাণীর কাছে পদত্যাগের প্রস্তাব করবেন এবং ঐদিন বিকেলেই নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন থেরেসা মে (৫৯)।

সংক্ষিপ্ত বিবৃতিতে ক্যামেরন ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির নেতৃত্বের প্রতিদ্বন্দ্বিতা থেকে আন্ড্রিয়া লিডসমের সরে দাঁড়ানোর সিদ্ধান্তকে একদম সঠিক বলে মন্তব্য করেন। যেহেতু স্বরাষ্ট্রমন্ত্রী থেরেসা মে তার উত্তরসূরি হচ্ছে বলে আনন্দ প্রকাশ করেন ক্যামেরন।

ক্ষমতা হস্তান্তর দীর্ঘ করার কোন প্রয়োজন নেই উল্লেখ করে ক্যামেরন বলেন, আমি আগামীকাল আমার শেষ ক্যাবিনেট বৈঠকে সভাপতিত্ব করবো। থেরেসা মেকে দৃঢ় এবং উপযুক্ত উল্লেখ করে তার প্রতি পূর্ণ সমর্থন ব্যক্ত করেন ক্যামেরন।

ইউরোপীয় ইউনিয়নে থাকার পক্ষাবলম্বনকারী থেরেসা মে ২০০০ সাল থেকে স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন।

এর আগে প্রধানমন্ত্রীর পদে প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ানো ইউরোপীয় ইউনিয়ন ত্যাগের জন্য আন্দোলনকারী লিডসম জানান, যুক্তরাজ্যের এখন প্রয়োজন শক্তিশালী ও স্থিতিশীল সরকার। ব্রেক্সিট বাস্তবায়ন থেরেসা মে কার্যকর ভূমিকা রাখতে পারবেন। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত