এক নজরে রাম রহিমের বিরুদ্ধে ধর্ষণ মামলার কার্যক্রম

প্রকাশ : ২৫ আগস্ট ২০১৭, ২০:৫৮

জাগরণীয়া ডেস্ক

ধর্ষণ মামলায় আজ ২৫ আগস্ট (শুক্রবার) ডেরা সচ্চা সৌদা প্রধান গুরমিত রাম রহিমকে দোষী সাব্যস্ত করেছে বিশেষ সিবিআই আদালত। রায় ঘোষণার পর থেকেই হরিয়ানা, পাঞ্জাবে শুরু হয়েছে অশান্তি। একঝলকে দেখে নেওয়া যাক এই মামলার কার্যক্রম।

২০০২ সালের এপ্রিলে এক অজ্ঞাতপরিচয় ব্যক্তি পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টের প্রধান বিচারপতিকে চিঠি দিয়ে অভিযোগ করেন, সিরসায় ডেরা সচ্চা সৌদার নারীদের যৌন নির্যাতন করা হচ্ছে।

২০০২ সালে মে মাসে সিরসা জেলা ও দায়রা বিচারপতিকে এই অভিযোগের তদন্তের নির্দেশ দেয় হাইকোর্ট।

২০০২ সালের সেপ্টেম্বরে জেলা আদালত জানায়, যৌন নির্যাতনের অভিযোগের সত্যতা রয়েছে বলেই মনে হচ্ছে। এরপরেই সিবিআই তদন্তের নির্দেশ দেয় হাইকোর্ট।

২০০২ সালের ডিসেম্বরে ডেরা সচ্চা সৌদা প্রধান গুরমিত রাম রহিম সিংহের বিরুদ্ধে ধর্ষণ ও হুমকি দেওয়ার অভিযোগে মামলা দায়ের করে সিবিআই।

২০০৭ সালের জুলাইয়ে অম্বালা আদালতে রাম রহিমের বিরুদ্ধে চার্জশিট দেয় সিবিআই। ১৯৯৯ সাল থেকে ২০০১ সালের মধ্যে দুই সাধ্বীকে যৌন নির্যাতনের কথা উল্লেখ করা হয় চার্জশিটে।

২০০৮ সালের সেপ্টেম্বরে ভারতীয় দণ্ডবিধির ৩৭৬ ও ৫০৬ ধারায় রাম রহিমের বিরুদ্ধে চার্জ গঠন করে বিশেষ সিবিআই আদালত।

২০০৯ থেকে ২০১০ সালের মধ্যে আদালতে বয়ান দেন দুই অভিযোগকারী।

২০১১ সালের এপ্রিলে বিশেষ সিবিআই আদালত অম্বালা থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয় পাঁচকুলায়। রাম রহিমের বিরুদ্ধে মামলাটিও সরিয়ে নিয়ে যাওয়া হয়।

এ বছরের জুলাইয়ে রোজ শুনানির নির্দেশ দেয় বিশেষ সিবিআই আদালত।

এ মাসের ১৭ তারিখ দু পক্ষের সওয়াল-জবাব শেষ হয়। বিশেষ সিবিআই আদালতের বিচারপতি জগদীপ সিংহ আজ রায় ঘোষণা করার কথা জানান। তিনি রাম রহিমকে আদালতে হাজির হওয়ার নির্দেশ দেন।

আজ ২৫ আগস্ট (শুক্রবার) রাম রহিমকে দোষী সাব্যস্ত করেছে আদালত। ২৮ আগস্ট (সোমবার) তার সাজা ঘোষণা করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত