ভারতনট্যম দিয়ে চেন্নাই মাতালেন বাংলাদেশের মৌলি

প্রকাশ : ১১ আগস্ট ২০১৮, ১৬:১৫

জাগরণীয়া ডেস্ক

ভারতের চেন্নাইয়ে অনুষ্ঠিত ‘আভায় প্রবাসী উৎসব’-এ উপস্থিত দর্শক এবং নৃত্য অনুরাগী মানুষের মন জয় করে নেন বাংলাদেশের নৃত্যশিল্পী জুয়েইরিয়াহ মৌলি।

অনুষ্ঠানে ভরতনাট্যম-এর পুষ্পাঞ্জলি, ভার্ণাম এবং পাদম পরিবেশন করেন মৌলি। মৌলির নৃত্যটি পরিচালনা করেন নৃত্যগুরু কীর্তি রাম গোপাল। চেন্নাই এর ভরতনাট্যম উৎসবে এই প্রথম বাংলাদেশের একজন নৃত্যশিল্পী ৫০ মিনিটের একটি একক পরিবেশনা উপস্থাপন করলেন।

মৌলির নৃত্যের প্রশংসা করে অনুষ্ঠানের প্রধান অতিথি নৃত্যগুরু পদ্মভূষণ ভি পি ধনঞ্জয় বলেন, মৌলির নৃত্যের নিজস্ব একটি প্রাণ আছে, যা মৌলিক হয়ে উঠে মঞ্চে।

জুয়েইরিয়াহ মৌলি বর্তমানে আইসিসিআর স্কলারশীপ নিয়ে ব্যাঙ্গালোর বিশ্ববিদ্যালয়ে ভরত নাট্যমের উপর মাস্টার্সে অধ্যয়নরত। ছায়ানটে উস্তাদ বেলায়েত হোসেন খানের কাছে তিনি নৃত্যশিক্ষা শুরু করেন। পরে তিনি নৃত্যগুরু অমিত চৌধুরীর কাছে কল্পতরুতে নৃত্য প্রশিক্ষণ নেন।

ব্যাঙ্গালোর বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পর মৌলি ভারতের বেশ কিছু নৃত্য উৎসবে এবং অনুষ্ঠানে অংশ নিয়েছেন। কেরালাতে প্রাকিরথাম উৎসবে, ব্যাঙ্গালুরের পারাভাঞ্জালি এবং উদয়রাগা উৎসবে এবং তামিলনাড়ুর নাট্যাঞ্জালি উৎসবে তিনি নৃত্য পরিবেশন করেন। এর মধ্যে হসুরের নাট্যাঞ্জালি উৎসবে তিনি সম্মানজনক নাট্যাকালামনী এওয়ার্ড পেয়েছেন।

গত বেঙ্গল ফাউন্ডেশন আয়োজিত শাস্ত্রীয় সংগীত উৎসবে একক ভরননাট্যম নৃত্য পরিবেশন করেছিলেন মৌলি।

‘আভায় প্রবাসী উৎসব’ আয়োজন করেন ‘অ্যাসোসিয়েশন অব ভরতনাট্যম আর্টিস্ট অব ইন্ডিয়া’। এ নৃত্য উৎসবে অংশ নেয় যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ইতালী ও মালয়েশিয়ার নৃত্যশিল্পীরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত