৭ বাংলাদেশি পাচ্ছেন ফোবানা অ্যাওয়ার্ড

প্রকাশ : ০৯ আগস্ট ২০১৬, ১৬:০৮

জাগরণীয়া ডেস্ক

বাঙালি সংস্কৃতিকে বিভিন্ন ক্ষেত্রে আন্তর্জাতিক অঙ্গনে তুলে ধরার স্বীকৃতি হিসেবে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় এবারের ফোবানা সম্মেলনে সাত বাংলাদেশি এই সম্মাননা পেতে যাচ্ছেন বলে জানিয়েছেন আয়োজকরা। 

এরা হচ্ছেন, মুক্তিযুদ্ধে অবদানের জন্য শিল্পী শাহাবুদ্দিন আহমেদ, সাংবাদিকতায় ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের প্রধান রোকেয়া হায়দার, শিক্ষায় ‘মডার্ন ই-লার্নিং’-এর উদ্ভাবক ড. বদরুল হুদা খান, বিজ্ঞানে রসায়নবিদ ড. আশরাফ আহমেদ, সমাজসেবায় কম্যুনিটি অ্যাকটিভিস্ট ওয়াহেদ হোসেনী, পরিবেশ উন্নয়নে মুকিত মজুমদার এবং গবেষণায় আনশা জান্না ইসলাম।

সম্মেলনের আয়োজক কমিটি ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব গ্রেটার ওয়াশিংটন ডিসির সভাপতি মো. আলমগীর বলেন, “আমরা সাত বাংলাদেশিকে বিশেষ সম্মান দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। তারা নিজ নিজ ক্ষেত্রে যেমন কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন, তেমনি বাঙালি সংস্কৃতিকে আন্তর্জাতিক অঙ্গনে তুলে ধরতেও বিশেষ ভূমিকা পালন করছেন।”

তিনি জানান, "গণপূর্ত ও গৃহায়নমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন, সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি, যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট ও কংগ্রেসের গুরুত্বপূর্ণ কয়েকজন সদস্য, বাংলাদেশের খ্যাতনামা সাংবাদিক, লেখক, কবি, সাহিত্যিক ও সাংস্কৃতিক অঙ্গনের তারকারা এবারের সম্মেলনের অতিথি থাকবেন। এছাড়া প্রবাসে জন্ম নেওয়া বাংলাদেশি বংশোদ্ভূতদের মধ্যে বাংলা ভাষা ও সংস্কৃতির পরিচয় ঘটাতে সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি বেশ কয়েকটি সেমিনার সিম্পোজিয়ামেরও আয়োজন করা হয়েছে”।

উল্লেখ্য, আগামী ২ সেপ্টেম্বর শুরু হবে উত্তর আমেরিকায় প্রবাসী বাংলাদেশি সংগঠনগুলোর জোট ফোবানার ৩০ তম সম্মেলন। ওয়াশিংটনের পেন্টাগন শেরাটন হোটেলের বলরুমে এই সম্মেলন চলবে তিন দিন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত