‘অনন্যা সাহিত্য পুরস্কার’ পেলেন সাহিত্যিক আকিমুন রহমান

প্রকাশ : ০৬ জানুয়ারি ২০১৯, ০০:৪৬

জাগরণীয়া ডেস্ক

সাহিত্যে বিশেষ অবদানের জন্য কথাসাহিত্যিক, গবেষক ও শিক্ষক ড. আকিমুন রহমানকে এ বছর ‘অনন্যা সাহিত্য পুরস্কার-১৪২৫’ এ ভূষিত করা হয়েছে।

৫ জানুয়ারি (শনিবার) সন্ধ্যায় রাজধানীর জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে এ সাহিত্যিকের হাতে আনুষ্ঠানিকভাবে পুরস্কারটি তুলে দেয়া হয়। 

নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে সাহিত্যিক  ড. আকিমুন রহমান বলেন, পুরস্কারটি পেয়ে আমার ভীষণ অস্বস্তি হচ্ছে। আমি মাত্র চেষ্টা করে যাচ্ছি, এখনি পুরস্কৃত হওয়ার কিছু হয়নি।

তিনি আরও বলেন, পুরস্কার পাওয়া হোক বা না হোক, লেখককে আসলে লেখা চালিয়ে যাওয়া উচিত।

অনুষ্ঠানে সাহিত্যিক  ড. আকিমুন রহমানের লেখনীর প্রশংসা করে কবি আসাদ চৌধুরী বলেন, লেখকের লেখা পড়লে বোঝা যায়, তিনি শুধু চিন্তা, বিনোদন বা মনের খোরাকের জন্য লেখেন না, বরং তার লেখা আমাদের হয়ে ওঠার জন্য।

পাক্ষিক অনন্যা ও দৈনিক ইত্তেফাক সম্পাদক তাসমিমা হোসেন বলেন, তিনি তার লেখনীতে নারী জীবনের বিভিন্ন বাস্তবতা তুলে ধরেছেন অনন্য সৌন্দর্যে। তাকে সম্মানিত করতে পেরে আমরা নিজেরাও সম্মানিত বোধ করছি।

কথাসাহিত্যিক, গবেষক ও শিক্ষক ড. আকিমুন রহমানের উল্লেখযোগ্য গ্রন্থসমূহের মধ্যে রয়েছে- আধুনিক বাংলা উপন্যাসে বাস্তবতার স্বরূপ, সোনার খড়কুটো, পুরুষের পৃথিবীতে এক মেয়ে, রক্তপুঁজে গেঁথে যাওয়া মাছি, এইসব নিভৃত কুহক, জীবনের পুরোনো বৃত্তান্ত, নিরন্তর পুরুষ ভাবনা, পৌরাণিক পুরুষ, বাংলা সাহিত্যে বাস্তবতার দলিল (১৩১৮-১৩৫০ বঙ্গাব্দ), সাক্ষী কেবল চৈত্রমাসের দিন আদি পর্ব, যখন ঘাসেরা আমার বড়, অচীন আলোকুমার ও নগন্য মানবী ইত্যাদি।

১৯৯৬ সালে ‘বিবি থেকে বেগম’ প্রকাশের মধ্য দিয়ে তিনি লেখক হিসেবে ব্যাপক আলোচিত হন।

প্রয়াত কথাসাহিত্যিক ড. হুমায়ুন আজাদের তত্ত্বাবধানে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেছেন অধ্যাপক ড. আকিমুন রহমান। বাংলা একাডেমি থেকে তার অনন্য গবেষণাপত্রটি ‘আধুনিক বাংলা উপন্যাসে বাস্তবতার স্বরূপ (১৯২০-’৫০)’ নামে গ্রন্থাকারে প্রকাশিত হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত