আচার্য দীনেশ চন্দ্র সেন স্বর্ণপদক পাচ্ছেন শিরীণ আখতার

প্রকাশ : ২৩ নভেম্বর ২০১৮, ২০:৩৩

জাগরণীয়া ডেস্ক

আচার্য দীনেশ চন্দ্র সেন স্বর্ণপদক পেতে যাচ্ছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপ-উপাচার্য কথাসাহিত্যিক প্রফেসর ড. শিরীণ আখতার।

বিষয়টি নিশ্চিত করে  প্রফেসর ড. শিরীণ জানান, আগামী ২৬ নভেম্বর (সোমবার) কলকাতা প্রেস ক্লাব মিলনায়তনে আচার্য দীনেশ চন্দ্র সেনের সার্ধশত জন্মজয়ন্তী অনুষ্ঠানে এ পদক তিনি গ্রহন করবেন। সাহিত্যে বিশেষ অবদানের জন্য তাকে এ পদকের জন্য মনোনীত করেছে আচার্য দীনেশ চন্দ্র সেন রিসার্চ সোসাইটি। 

অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন কলকাতা হাইকোর্টের সাবেক বিচারপতি চিত্তকোষ মুখোপাধ্যায়। সভাপতিত্ব করবেন বিজ্ঞানী ড. অরূপ মিত্র।

উল্লেখ্য, প্রফেসর ড. শিরীণ আখতার ১৯৯১ সালে ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে ১৯৭৬ সালে বিএ অনার্স ও ১৯৮১ সালে এমএ ডিগ্রি লাভ করেন। ১৯৯৬ সালে তিনি একই বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। ২০০৬ সালে তিনি অধ্যাপক হিসেবে পদোন্নতি লাভ করেন। ২০১৬ সালের ২৮ মার্চ তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চার বছরের জন্য বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য পদে নিয়োগ পান। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে তিনিই প্রথম নারী উপ-উপাচার্য হিসেবে দায়িত্ব গ্রহন করেন। 
 
ড. শিরীণের দেশ-বিদেশ থেকে প্রকাশিত ১৪টি গল্প, উপন্যাস, গবেষণা প্রবন্ধ রয়েছে। তিনি ২০০৬ সনে নজরুল পদক সম্মাননাসহ বিভিন্ন সময়ে বিভিন্ন পদকে ভূষিত হয়েছেন। এছাড়া তিনি বাংলা একাডেমির আজীবন সদস্য এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে যুক্ত আছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত