‘উইমেন ইন মোশন’ এবার ‘ওয়ান্ডার ওম্যান’

প্রকাশ : ০৭ মে ২০১৮, ১২:৩৭

জাগরণীয়া ডেস্ক

চলচ্চিত্রে নারীর অবদানকে সম্মান জানিয়ে ২০১৫ সাল থেকে কান চলচ্চিত্র উৎসবে শুরু হয় ‘উইমেন ইন মোশন’ নামের পুরস্কারটি। এবার এই পুরস্কার যাচ্ছে ‘ওয়ান্ডার ওম্যান’-খ্যাত পরিচালক প্যাটি জেনকিনসের হাতে। ১৩ মে ‘উইমেন ইন মোশন’ ডিনারে তার হাতে এই পুরস্কারটি তুলে দেওয়া হবে।

মার্ভেলের সুপারহিরো চলচ্চিত্র পরিচালনায় তিনিই প্রথম নারী পরিচালক। শুধু তা-ই নয়, তাঁর পরিচালনায়ই প্রথম নারী সুপারহিরো চলচ্চিত্র ওয়ান্ডার ওম্যান তৈরি হয়। সবকিছু মিলিয়ে তাই এবারের পুরস্কারের জন্য প্যাটি জেনকিনসকেই যোগ্য মনে করা হচ্ছে।

এই পুরস্কার আয়োজনে কান চলচ্চিত্র উৎসবের সঙ্গে রয়েছে কেরিং নামে একটি বহুজাতিক প্রতিষ্ঠান। আয়োজক প্রতিষ্ঠানটি বলছে, চলচ্চিত্রে লিঙ্গবৈষম্য কমাতে কাজ করায় এ বছর জেনকিনসকে এই পুরস্কার দেওয়া হচ্ছে। 

২০১৭ সালে বক্স অফিসে সর্বোচ্চ আয় করা ওয়ান্ডার ওম্যান এর জন্য সম্মানিত হবার মুহূর্তে প্যাটি জেনকিনস ব্যস্ত আছেন ওয়ান্ডার ওম্যান ছবির সিক্যুয়েল নিয়ে। চলছে এর প্রযোজনা-পূর্ব কাজ। সেখানেও নারী সুপারহিরো গাল গ্যাদতকে দেখা যাবে।

উল্লেখ্য, এর আগে ২০১৫ সালে প্রথম এই পুরস্কার পান যুক্তরাষ্ট্রের অভিনেত্রী জেন ফন্ডা। এরপর ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের অভিনেত্রী জিনা ডেভিস ও সুসান সারানডন এবং ২০১৭ সালে ফরাসি অভিনেত্রী ইসাবেল হাপার্ট এই পুরস্কার পান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত