তাজমহল ঘুরে দেখার সময় মাত্র ৩ ঘন্টা

প্রকাশ : ২৩ মার্চ ২০১৮, ১৫:১০

জাগরণীয়া ডেস্ক

টিকিট কাটার পর মাত্র ৩ ঘন্টার জন্যই ভারতের আগ্রায় অবস্থিত পৃথিবীর অন্যতম আকর্ষণীয় স্থান তাজমহল ঘুরে দেখতে পারবেন একজন পর্যটক। আগামি ১ এপ্রিল থেকে সময়সীমা বেঁধে দিয়ে নতুন এ নিয়ম চালু করা হচ্ছে। 

আগ্রার আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার (এএসআই) সুপারিনটেনডিং আর্কিওলজিস্ট ভুবন বিক্রম সিং এর বরাত দিয়ে হিন্দুস্থান টাইমস জানায়, এখন পর্যন্ত তাজমহলে প্রবেশের পর পর্যটকদের কোন ভ্রমন সময়সীমা ছিল না। টিকিট কাটার পর পর্যটকদের কাছে অনির্দিষ্ট সময়ের জন্য উন্মুক্ত হতো তাজমহল। কিন্তু নিয়মটি পরিবর্তন করা হচ্ছে। পর্যটকদের প্রবেশ টিকিটেই সময়ের উল্লেখ থাকবে। এই সময়সীমার মধ্যে তাজমহল চত্বর ছাড়তে হবে একজন পর্যটককে। ৩ ঘন্টার বেশি থাকতে হলে পর্যটকদের গুণতে হবে অতিরিক্ত টাকা। যারা অনলাইনে টিকিট করবেন, তাজমহলের প্রবেশমুখ থেকে টিকিটের গায়ে তাদের ভ্রমন সময়সীমা লিখিয়ে নিতে হবে। নিয়মটি আগামি ১ এপ্রিল থেকেই চালু হবে।

এছাড়া মূল সমাধিতে যাওয়ার জন্য অতিরিক্ত ফি দিতে হবে-কিছুদিন আগে ছড়িয়ে পড়া সংবাদের বিষয়ে তিনি বলেন, এ ধরণের কোন নিয়ম এখনো চালু করা হয়নি। তাই অতিরিক্ত ফি দেয়ার কোন প্রশ্ন নেই। একই টিকিটে যে কেউ মূল সমাধি প্রদর্শন করতে পারবেন। তাছাড়া ১৫ বছর বয়স পর্যন্ত শিশুদের টিকিট মওকুফের বিষয়টি চালু থাকছে।

তাজমহল পরিদর্শনের জন্য বর্তমানে ভারতীয় মুদ্রায় দেশের নাগরিকদের জন্য ৪০ টাকা এবং বিদেশি নাগরিকদের ১ হাজার টাকার টিকিট সংগ্রহ করতে হয়। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত