লিঙ্গ বৈষম্যের স্বীকার অস্ট্রেলিয়ার নারী ক্রিকেটাররা

প্রকাশ : ১৮ ডিসেম্বর ২০১৬, ১৭:১২

জাগরণীয়া ডেস্ক

অস্ট্রেলিয়া এখন পর্যন্ত নারী বিশ্বকাপের ১০টি আসরের মধ্যে তারা সাতবার চ্যাম্পিয়ন হয়েছে।

কিন্তু অস্ট্রেলিয়ার ক্রিকেট সংস্থা ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) চুক্তির একটি ধারাই ক্ষেপিয়ে দেশটির নারী ক্রিকেটারদের। যার ফলে ক্রিকেট অস্ট্রেলিয়া রীতিমতো লিঙ্গ-বৈষম্যের দোষে দোষী হয়ে যাচ্ছে।

রয়টার্স জানিয়েছে, নিয়ম অনুযায়ী ক্রিকেটারদের দেশের হয়ে প্রতিনিধিত্ব করার সময় ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে চুক্তিবদ্ধ হতে হয়। সেই চুক্তির একটি ধারায় বলা হয়েছে, চুক্তি স্বাক্ষরের সময় নারী ক্রিকেটারদের নিশ্চিত করতে হবে যে তিনি গর্ভবতী নন। চুক্তি স্বাক্ষরের পর যদি তিনি গর্ভবতী হন তবে তা দ্রুত যথাযথ ব্যক্তিকে জানাতে হবে।

সিএ’র হাই পারফরম্যান্স প্রধান প্যাট হাওয়ার্ড এক বিবৃতিতে জানিয়েছেন, আমাদের কোনো মেয়ে যদি গর্ভবতী হয় তবে তাঁর ও শিশুর স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে হবে।

তবে বিষয়টি অস্ট্রেলিয়ার সরকার পর্যন্ত গড়িয়েছে। তারা বিষয়টি খতিয়ে দেখছেন বলে জানা গেছে। অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন (এসিএ) বিষয়টি নিয়ে নাড়াচাড়া করায় ক্ষেপেছেন সিএ’র প্রধান সাদারল্যান্ড। 

তিনি জানান, এসিএ ইস্যুটি তুলে ধরায় আমরা হতাশ। আমরা এ ব্যাপারে পূর্ণ সহযোগিতা করব। এ ধরনের ব্যাপারে যেকোনো তদন্তকে স্বাগত জানাই। আমাদের অন্যতম উদ্দেশ্যই আমাদের খেলোয়াড়দের সহযোগিতা করা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত