ক্রীড়া লেখক সমিতির বর্ষসেরা তালিকায় সাবিনা-নাসরিন

প্রকাশ : ১৮ মে ২০২৩, ২১:০৯

জাগরণীয়া ডেস্ক

দেশের ক্রীড়া লেখক ও সাংবাদিকদের সবচেয়ে প্রাচীন সংগঠন বাংলাদেশ ক্রীড়া লেখক সমিতি (বিএসপিএ)। এবার সংগঠনটির ২০২২ সালের বর্ষসেরা ক্রীড়াবিদের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন ফুটবলার সাবিনা খাতুন ও আর্চার নাসরিন আক্তার। এই তালিকায় আছেন ক্রিকেটার লিটন দাসের নামও।

বিএসপিএ ১৯৬২ সালে প্রতিষ্ঠা লাভের পর ১৯৬৪ সাল থেকে বর্ষসেরা ক্রীড়াবিদের পুরস্কার প্রদান করে আসছে। এরই ধারাবাহিকতায় ২০২২ সালের বর্ষসেরা ক্রীড়াবিদের এই পুরস্কার প্রদান করা হবে। আগামী ২৮ মে বিকেলে রাজধানীতে জাঁকজমকপূর্ণ এক অনুষ্ঠানে বিজয়ীদের হাতে এই পুরস্কার তুলে দেওয়া হবে।

বৃহস্পতিবার (১৮ মে) এ উপলক্ষ্যে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) ডাচ বাংলা ব্যাংক মিলনায়তনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে মনোনয়নপ্রাপ্তদের নাম ঘোষণা করেন বিএসপিএ-র সভাপতি সনৎ বাবলা। এ সময় উপস্থিত ছিলেন স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের হেড অব মার্কেটিং ড. জেসমিন জামান, বিএসপিএ সাধারণ সম্পাদক মো. সামন হোসেন, খেলোয়াড় যাচাই-বাছাই কমিটির কো-চেয়ারম্যান মাহবুব সরকার ও সদস্য সচিব সামীউর রহমান। এদিকে পপুলার চয়েজ অ্যাওয়ার্ড ২০২২-এর সংক্ষিপ্ত তালিকায় লিটন দাস, সাবিনা খাতুনের সঙ্গে জায়গা পেয়েছেন লন্ডন প্রবাসী স্প্রিন্টার ইমরানুর রহমান। এর মধ্যেই শুরু হয়ে গেছে পপুলার চয়েজ অ্যাওয়ার্ডের ভোটিং। ২৬ মে ২০২৩ পর্যন্ত বিএসপিএ’র অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে যে কেউ ভোট দিতে পারবেন। এই দুই বিভাগের বিজয়ীর নাম অনুষ্ঠানের দিন ঘোষণা করা হবে।

এ বছর ১৫টি বিভাগে সর্বমোট ১৯ জন বর্তমান ও সাবেক ক্রীড়াবিদ, সংগঠক এবং সংস্থাকে পুরস্কৃত করা হবে। থাকবে অর্থ পুরস্কারও। মনোনীতদের ট্রফি, সার্টিফিকেটের পাশাপাশি প্রথমবারের মতো অর্থ পুরস্কার দেওয়ার ঘোষণা দেন স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের হেড অব মার্কেটিং ড. জেসমিন জামান। এ নিয়ে অষ্টমবারের মতো দেশের স্বনামধন্য কর্পোরেট প্রতিষ্ঠান স্কয়ার টয়লেট্রিজ লিমিটেড এই আয়োজনের পৃষ্ঠপোষকতা করছে।

এবারই প্রথম বিদেশি ফুটবলারকে পুরস্কার প্রদান করা হবে। ক্রীড়া লেখক সমিতি ক্রীড়াঙ্গনের নানা স্তরে পুরস্কার প্রদান করে। আম্পায়ার-রেফারিদের ২০২২ সালে পুরস্কার প্রদানের তালিকায় না থাকা প্রসঙ্গে সমিতির সভাপতি সনৎ বাবলা বলেন, ‘আম্পায়ার-রেফারি অনেকটা থ্যাঙ্কলেস জব। এই বছরে বিশেষ পারফরম্যান্স এবার পাওয়া যায়নি। আমরা বিগত সময়ে প্রদান করেছি, সামনে বিশেষ পারফরম্যান্স থাকলে তাদেরও মনোনীত করা হবে।’

পূর্ণাঙ্গ মনোনয়ন তালিকা-

বর্ষসেরা ক্রীড়াবিদ ২০২২ (মনোনীত)

১. লিটন দাস (ক্রিকেট),

২. সাবিনা খাতুন (ফুটবল),

৩. নাসরিন আক্তার (আর্চারি) পপুলার চয়েজ অ্যাওয়ার্ড ২০২২ (মনোনীত)

১. লিটন দাস (ক্রিকেট),

২. সাবিনা খাতুন (ফুটবল),

৩. ইমরানুর রহমান (অ্যাথলেটিক্স)

বর্ষসেরা ক্রিকেটার (পুরুষ) - লিটন দাস

বর্ষসেরা ক্রিকেটার (নারী) - নিগার সুলতানা জ্যোতি

বর্ষসেরা ফুটবলার (পুরুষ) - রবসন দি সিলভা রবিনিয়ো (ব্রাজিল)

বর্ষসেরা ফুটবলার (নারী) - সাবিনা খাতুন

বর্ষসেরা আরচার - নাসরিন আক্তার

বর্ষসেরা হকি খেলোয়াড় - আশরাফুল ইসলাম

বর্ষসেরা অ্যাথলেট - ইমরানুর রহমান

বর্ষসেরা কোচ ২০২২ - গোলাম রব্বানী, বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দল

উদীয়মান ক্রীড়াবিদ ২০২২ - নাফিজ ইকবাল, টেবিল টেনিস; সিফাত উল্লাহ গালিব, ব্যাডমিন্টন

তৃণমূলের সংগঠক ২০২২ - আমিরুল ইসলাম, কুষ্টিয়ার সাঁতার কোচ

সেরা দলগত সাফল্য - সাফ নারী চ্যাম্পিয়নশিপ জয়ী দল, ফিজিক্যাল চ্যালেঞ্জড ক্রিকেট দল

বিশেষ সম্মাননা ২০২২ - সুমিতা রানী, হার্ডলার

সেরা সংস্থা - বাংলাদেশ কাবাডি ফেডারেশন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত