সিঙ্গাপুরের মাঠে গড়াচ্ছে এএফসি অনূর্ধ্ব-১৭ মেয়েদের ফুটবল

প্রকাশ : ২৬ এপ্রিল ২০২৩, ১৬:৪৫

স্পোর্টস ডেস্ক

এএফসি অনূর্ধ্ব-১৭ মেয়েদের ফুটবল সিঙ্গাপুরে আজ মাঠে গড়াচ্ছে। গ্রুপ পর্বে বাংলাদেশ, সিঙ্গাপুর ছাড়াও রয়েছে তুর্কমিনিস্তান। গ্রুপ চ্যাম্পিয়ন দল পরবর্তী রাউন্ডে উঠবে। এশিয়ার প্রায় সব দলই বাছাই খেলছে। ২৮ দল ৮ গ্রুপে খেলছে। থাইল্যান্ড, মঙ্গোলিয়া এবং গুয়াম, কিরগিজস্তান, ভিয়েতনামে পাঁচ গ্রুপের খেলা শুরু হয়ে গেছে। আজ থেকে তাজিকিস্তান, জর্ডান এবং সিঙ্গাপুরে শুরু হবে। আট গ্রুপ চ্যাম্পিয়ন দ্বিতীয় রাউন্ডে উঠবে। সেখানে আট দল খেলবে দুই গ্রুপে। গ্রুপ চ্যাম্পিয়ন এবং রানার্সআপ উঠবে চূড়ান্ত পর্বে। আর ২০১৯ সালে চ্যাম্পিয়ন জাপান, রানার্সআপ উত্তর কোরিয়া, তৃতীয় স্থান পাওয়া চীন সরাসরি যোগ দেবে চূড়ান্ত পর্বে। আট দল নিয়ে চূড়ান্ত পর্ব আগামী বছর ইন্দোনেশিয়া।

বাংলাদেশের মেয়েরা এত লম্বা পথ পাড়ি দিতে পারবে কিনা তা নিয়ে আশঙ্কা থাকছেই। কারণ প্রথম পর্বের বাছাই পার হওয়াই কঠিন। বাংলাদেশ এখন প্রথম পর্ব নিয়ে ভাবছে। কারণ বাংলাদেশের শক্ত প্রতিপক্ষ তুর্কমিনিস্তান এবং সিঙ্গাপুর। দুই দেশই বড় বাধা। উঁচু দেওয়াল টপকে যাওয়া কঠিন হলেও অসম্ভব না। মেয়েরা সেটাই ভাবছে। অতীতের অভিজ্ঞতা যদি বলা হয় তাহলে দেখা যায় গত ৫ অক্টোবর এএফসি অনূর্ধ্ব-১৭ ফুটবলে বাংলাদেশ সিঙ্গাপুর একই গ্রুপে পড়েছিল। সিঙ্গাপুর প্রথম বার আত্মঘাতী গোলে পিছিয়ে যায়, ২৮ মিনিটে গোল করে খেলায় ফিরে। খেলা শেষ হওয়ার আগ মুহূর্তে আবারও আত্মঘাতী গোলে পিছিয়ে যায়, ২-১ গোলে জয় পায় বাংলাদেশ। আর সাবিনা খাতুনরা ২০১৭ সালে সিঙ্গাপুর গিয়ে দুই ম্যাচ খেলে দুটোতেই হেরেছিল। বাংলাদেশ এসব পেছনের কথা ভুলে গিয়ে সামনের দিকে যেতে চায়। এখন যেসব মেয়েরা দলে রয়েছেন তাদের ভেতরে উদ্দীপনা বেশ ভালো। প্রথম বার বিদেশের মাটিতে খেলতে গিয়ে ফুরফুরে মেজাজে রয়েছে এবং তাদের প্রাণের আকুতি দেশের জন্য ভালো কিছু করতে হবে।

আজ তুর্কমিনিস্তানের বিপক্ষে খেলা। এরই মধ্যে বাংলাদেশের দুই খেলার টিকিট বিক্রি হয়ে গেছে। সিঙ্গাপুরে প্রবাসী বাঙালিরা খেলা দেখার জন্য টিকিট সংগ্রহ করেছেন বলে সিঙ্গাপুর থেকে দলের ম্যানেজার আমিরুল ইসলাম বাবু জানিয়েছেন। রবিবার রাতে সিঙ্গাপুর যায় কোচ গোলাম রাব্বানী ছোটনের দল। গতকাল থেকে মাঠে অনুশীলন শুরু করে। গতকাল সেখানে সংবাদ সম্মেলনে তুর্কমিনিস্তান জানিয়েছে তারা নতুন একটা দল। আর কোচ ছোটন বলছেন, ‘যদিও তারা বলেছে তারা নতুন একটি দল। সাধ্যমতো খেলবে। কিন্তু আমরা যখন মাঠে নামি তার আগে চিন্তা রাখি আমরা কেমন খেলছি।

জাগরণীয়া.কম/এসএস

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত