বোরকা পরে নারীদের দাবা টুর্ণামেন্টে পুরুষ

প্রকাশ : ১৫ এপ্রিল ২০২৩, ২০:০৯

আন্তর্জাতিক ডেস্ক

আফ্রিকার দেশ কেনিয়ায় নারীদের জন্য আয়োজন করা হয়েছে দাবা টুর্ণামেন্ট। সাধারণত ওই টুর্ণামেন্টে অংশগ্রহণ করা সকল প্রতিযোগী নারী। কিন্তু বিপত্তি বাঁধে একটি ঘটনায়। টুর্ণামেন্টে বোরকা পরে নারীর বেশে অংশ নিয়েছিলেন এক যুবক। প্রায় পুরো টুর্ণামেন্টে খেলতে পারলেও শেষের দিকে ধরা পড়ে যান তিনি।

জানা গেছে আর্থিক সংকটের কারণে পরিচয় লুকিয়ে নারীদের দাবা টুর্ণামেন্টে অংশ নেন তিনি। স্ট্যানলি ওমন্ডি নামের বিশ্ববিদ্যালয় পড়ুয়া ওই যুবক তার এমন প্রতারণার কথা স্বীকার করেন।

নারীদের খেলায় অংশ নেওয়া ২৫ বছর বয়সী ওই যুবক ধরা পড়েছেন টুর্ণামেন্টের একেবারে শেষ দিকে গিয়ে। এ প্রতারণার কারণ হিসেবে জানান তার আর্থিক টানাপোড়েনের কথা। বলেন, বাধ্য হয়েই এমন প্রতারণার পথ বেঁছে নিয়েছেন তিনি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, বোরকা ও চোখে চশমা পরে ওই যুবক তার পরিচয় গোপন রাখতে সক্ষম হন। আর এই টুর্ণামেন্টে মিলিসেন্ট আওর ছদ্মনামে নিবন্ধন করেছিলেন স্ট্যানলি ওমন্ডি।

চেজ ডটকমের তথ্য অনুযায়ী, আয়োজকরা প্রাথমিকভাবে তাকে জিজ্ঞাসাবাদ করবেন কি না তা নিয়ে দ্বিধায় পড়ে যান। টুর্ণামেন্টের চতুর্থ রাউন্ডের পর তদন্তের সিদ্ধান্ত নেন তারা।

এরপর তাকে একটি কক্ষে নিয়ে তার পরিচয় জানতে চাওয়া হয়। সেখানেই নিজের আর্থিক সংকটের কারণে পরিচয় লুকিয়ে নারীদের এই টুর্নামেন্টে অংশ নেওয়ার কথা স্বীকার করেন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ওমন্ডি।

এক চিঠিতে তিনি লিখেছেন, আমার এমন প্রতারণার নেপথ্যে রয়েছে অর্থনৈতিক সংকট। তবে এমন কাজের জন্য আমি গভীরভাবে অনুতপ্ত। আমি যেকোনও পরিণতি মেনে নেওয়ার জন্য প্রস্তুত।

পরে ওমন্ডিকে এই টুর্ণামেন্টে অযোগ্য ঘোষণা করা হয় এবং তিনি যেসব ম্যাচে জিতেছিলেন, সেসব ম্যাচের পয়েন্ট হেরে যাওয়া প্রতিযোগীদের দেওয়া হয়।

বিবিসি বলছে, গত সপ্তাহে কেনিয়ার রাজধানী নাইরোবিতে কেনিয়া ওপেন অনুষ্ঠিত হয়েছে। এবারের এই টুর্ণামেন্টে বিশ্বের ২২ দেশের চার শতাধিক প্রতিযোগী অংশ নিয়েছিলেন।

জাগরণীয়া.কম/ডিএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত