x

এইমাত্র

  •  জুনে ধর্ষণের শিকার শতাধিক নারী-শিশু: মহিলা পরিষদ
  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ৩১১৪ জন, মৃত ৪২ জন
  •  বিশ্বে করোনায় মোট মারা গেছেন ৫ লাখ ২৪ হাজার ৪৩৬ জন
  •  বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ ৬১ লাখ ৬৪ হাজার ৬৭৮ জন

পুরুষ ও নারী দলকে সমান বেতন দেয়ার আহবান বিশ্বকাপজয়ী ফুটবলারের

প্রকাশ : ১১ জুলাই ২০১৯, ১২:১৫

জাগরণীয়া ডেস্ক

পুরুষ এবং নারী দলকে সমান বেতন দেয়ার আহবান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের বিশ্বকাপজয়ী নারী ফুটবলার মেগান র‌্যাপিনো। বিশ্বকাপ জয়ের পর মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের প্রতি তিনি এ আহবান জানান।

এ প্রসঙ্গে  ফুটবল দলটির সহ-অধিনায়ক মেগান বলেন, চারবার যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ ছিনিয়ে এনেছে নারী ফুটবলাররা। সমান বেতন আমাদের প্রাপ্য।

বিশ্বকাপ জয়ের পূর্বে ট্রাম্পের উদ্দেশে দেয়া এক অনমনীয় বার্তায় ফুটবল দলটির সহ-অধিনায়ক মেগান বলেন, আপনার বার্তায় আমাকে বাদ দিয়েছেন। আপনি আমাকে বাদ দিচ্ছেন, আপনি আমার মতো মানুষদের বাদ দিচ্ছেন, আপনি রঙিন মানুষদের বাদ দিচ্ছেন, আপনি সেইসব আমেরিকানদের বাদ দিচ্ছেন যারা আপনাকে সমর্থন করে। বিশ্বকাপ জিতলেও এই দল হোয়াইট হাউজে যাবে না। 

তার ওই কথার জবাবে ট্রাম্প বলেন, বিশ্বকাপ জিতুক বা না জিতুক আমরা মেগান বা নারী ফুটবল দলকে আমন্ত্রণ জানাবো না। এর চেয়ে বরং জাতীয় বাস্কেটবল দলকে আমন্ত্রণ জানাবো। আমিও নারী ফুটবল দলের বড় সমর্থক, কিন্তু কথা বলার আগে মেগান বিশ্বকাপ জিতে দেখাতে হবে।

ব্রিটিশ গণমাধ্যম গার্ডিয়ান জানায়, রবিবার বিশ্বকাপ জয়ের পরই ট্রাম্পের সুর পাল্টে যায়। ট্রাম্প বলেন, তারা জিতুক বা হারুক আমি এখন তাদের আমন্ত্রণ জানাচ্ছি। মেগান কখনোই আমাদের দেশকে, হোয়াইট হাউস বা পতাকাকে অসম্মান করতে পারেন না। আপনি যে পতাকা গায়ে জড়ান তার জন্য গর্ববোধ করুন।

হোয়াইট হাউজ পরিদর্শন নিয়ে বিতর্কের সূত্র ধরে ট্রাম্পের কঠোর সমালোচনা করেছেন যুক্তরাষ্ট্রের বিশ্বকাপজয়ী নারী ফুটবলার মেগান র‌্যাপিনো। সমকামী এবং জাতিগত ও লিঙ্গ সমতার পক্ষে জোর গলায় কথা বলা মেগান হোয়াইট হাউজে যাওয়ার বিষয়টি তার দল ভেবে দেখবে বলে জানিয়েছেন। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত