আইফোন ৮-এ থাকছে তারহীন চার্জের সুবিধা!

প্রকাশ : ০৭ নভেম্বর ২০১৬, ১১:২২

জাগরণীয়া ডেস্ক

আর হয়তো চার্জার কেবল দিয়ে চার্জ দিতে হবে না আইফোন! চীনা প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান ফক্সকন, যারা কি না অ্যাপলের বিভিন্ন যন্ত্রাংশ নির্মাণ করে, তারা ‘ওয়্যারলেস চার্জিং’ প্রযুক্তি নিয়ে বেশ পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে যাচ্ছে। নিকি এশিয়ান রিভিউ ওয়েবসাইটে প্রকাশিত এ তথ্য থেকে ধারণা করা হচ্ছে, আগামী আইফোনেই চলে আসতে পারে তারহীন চার্জিং সুবিধা। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল জানিয়েছে এ খবর।

তবে যেকোনো ফিচারের ক্ষেত্রেই ক্রেতাদের চাহিদার দিকে বেশ মনোযোগ দিয়ে থেকে অ্যাপল। ক্রেতাদের কাছ থেকে খুব একটা সাড়া না পেয়ে ডিসপ্লেতে নতুন প্রযুক্তি যুক্ত করেনি অ্যাপল। অন্যদিকে গুজব ছিল, অ্যাপল ৭ প্লাস মডেলে থাকতে পারে স্মার্ট কানেক্টর। যদিও শেষ পর্যন্ত দেখা মেলেনি তার।  

তবে আইফোনে তারহীন চার্জিং সুবিধা নিয়ে আসতে পারে, আগে থেকেই শোনা যাচ্ছিল এমন খবর। গত জানুয়ারিতে বুমেরাং-এ প্রকাশিত একটি প্রতিবেদনে দাবি করা হয়, অ্যাপল এমন একটি তারহীন চার্জিং প্রযুক্তি নিয়ে গবেষণা চালাচ্ছে, যা একটি নির্দিষ্ট দূরত্ব থেকেও কাজ করবে। যার অর্থ দাঁড়াচ্ছে, ফোন চার্জিংয়ের জন্য প্রয়োজন পড়বে না কোনো চার্জিং প্যাডের। 

এ-সংক্রান্ত প্রযুক্তি নিয়ে বেশ কয়েকটি প্যাটেন্টের মালিক অ্যাপল। অন্যদিকে, অ্যাপল ওয়াচে এরই মধ্যে যুক্ত হয়েছে তারহীন চার্জিং প্রযুক্তি। তা ছাড়া আইফোনের সর্বশেষ সংস্করণে হেডফোন জ্যাক না থাকার কারণে একই সঙ্গে চার্জ দেওয়া এবং হেডফোন ব্যবহারে বেশ ঝামেলা পোহাতে হচ্ছে আইফোন ব্যবহারকারীদের। সে ক্ষেত্রে তারহীন চার্জিং একটি সমাধান হতে পারে এ সমস্যার। 

আগামী বছর অ্যাপল তাদের আইফোন মুক্তির ১০ বছর পালন করবে। ধারণা করা হচ্ছে, আগামী আইফোন ৮-এ বেশ কিছু চমক থাকতে পারে। এসব চমকের মধ্যে থাকতে পারে ইন্টিগ্রেটেড টাচ আইডি সেন্সর এবং ওএলইডি ডিসপ্লের মতো বেশ কিছু ফিচার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত