ডট বাংলা ডোমেইন পেল বাংলাদেশ

প্রকাশ : ০৬ অক্টোবর ২০১৬, ১৬:৫৬

জাগরণীয়া ডেস্ক

ইন্টারনেট জগতে আন্তর্জাতিকভাবে স্বীকৃত ডোমেইন (ইন্টারন্যাশনালাইজড ডোমেইন নেম-আইডিএন) ডট বাংলা (.বাংলা) ব্যবহারের জন্য বরাদ্দ পেয়েছে বাংলাদেশ। ইন্টারনেট অ্যাসাইনড নাম্বারস অথোরিটি (আইএএনএ) ওয়েবসাইটে ডট বাংলা ডোমেইনটি বাংলাদেশের ডাক ও টেলিযোগাযোগ বিভাগকে বরাদ্দ দেওয়ার বিষয়টি উল্লেখ করা হয়েছে। এত দিন ডট বাংলা ডোমেইনটি ‘নট অ্যাসাইনড’ ছিল।

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম তুরস্ক থেকে টেলিফোনে বাসসকে জানান, ‘ইন্টারনেট করপোরেশন অব অ্যাসাইন্ড নেমস অ্যান্ড নাম্বার্স (আইসিএএনএন) বাংলাদেশের অনুকূলে ডট বাংলা ডোমেইন বরাদ্দের ঘোষণা দেয়।’

ডট বাংলা ডোমেইন অর্জনকে পরিচয়ের ক্ষেত্রে আরেকটি মাইলফলক হিসেবে বর্ণনা করে মন্ত্রী বলেন, ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ২১ ফেব্রুয়ারির অনুমোদনের পর এটি বাংলা ভাষার আরেকটি অর্জন।’

তারানা হালিম আরো বলেন, "ডাক ও টেলিযোগাযোগ বিভাগের দৃঢ় ভূমিকায় দীর্ঘ প্রক্রিয়াগত লড়াই শেষে বাংলাদেশ এটা অর্জন করে। সিয়েরা লিয়নও ডট বাংলা ডোমেইনের জন্য চেষ্টা করেছিল"।

কবে থেকে ডট বাংলা ডোমেইনের ব্যবহার শুরু হবে এমন এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, "খুব শিগগির এ প্রক্রিয়া শুরু হবে"।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত