বাজাজ এর প্রথম ইলেকট্রিক স্কুটার চেতক

প্রকাশ : ১৯ অক্টোবর ২০১৯, ২০:১১

জাগরণীয়া ডেস্ক

১৪ বছর পর বাজারে ফিরল বাজাজ-এর চেতক। তবে একেবারে নতুন রূপে।  ১৯৮০ থেকে ’৯০-এর সময়ে দু’চাকার অন্যতম বাহন যেন বাজাজ চেতক। কিন্তু সময়ের নিয়মে হাল ফ্যাশানের স্কুটির ভিড়ে বাজার থেকে হারিয়ে গিয়েছিল এই চেতক। তবে, যুগের বিবর্তনের সঙ্গে মানুষ এখন আবারও ঝুঁকছে রেট্রো-ক্লাসিক জিনিসের দিকে। আর সেই দিকে লক্ষ্য রেখেই নতুন  রূপে আসলো চেতক। বুধবার ভারতের বাজারে লঞ্চ হয়েছে এই ই-স্কুটার বাজাজ চেতক।

লুকস-এর দিক থেকে প্রয়োজনীয় বেশ কিছু পরিবর্তন আনা হলেও, মূল ডিজাইন রাখা হয়েছে পুরানো চেতকের মতোই। তবে ব্যাটারিচালিত হওয়ায় পুরানো চেতকে আগের মতো শব্দ হবে না।

এটিই বাজাজ-এর প্রথম ইলেকট্রিক স্কুটার। ৮৫ কিলোমিটার আর ৯৫ কিলোমিটার— এই দু’রকম ভেরিয়েন্টে পাওয়া যাবে বাজাজ-এর প্রথম এই ইলেকট্রিক স্কুটার।

এই স্কুটারে রয়েছে মাল্টি স্পোক অ্যালয় হুইল বেস। রয়েছে আইপি ৬৭-রেটেড লিথিয়াম-আয়ন ব্যাটারি। বাড়িতে থাকা ৫ এম্পিয়ার-এর চার্জিং পয়েন্ট থেকেই এই ব্যাটারি চার্জ করে নেওয়া যাবে। বাজাজ-এর এই ইলেকট্রিক স্কুটারে রয়েছে এলইডি ফ্রন্ট আর ব্যাক ল্যাম্প। সূত্রের খবর, ২০২০ সালের শুরুর দিকেই বাজারে আসতে চলেছে বাজাজ চেতক। ওয়াকিবহাল মহলের মতে বাজাজ চেতকের দাম ১ লক্ষ টাকার আশেপাশে রাখা হতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত