হুয়াওয়ে ডিভাইসে বন্ধ হলো অ্যান্ড্রয়েড সেবা

প্রকাশ : ২০ মে ২০১৯, ১১:৫৫

জাগরণীয়া ডেস্ক

চীনভিত্তিক জনপ্রিয় মোবাইল ডিভাইস নির্মাতা হুয়াওয়েকে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমসহ সংশ্লিষ্ট সব সেবা থেকে বিচ্ছিন্ন করে দিয়েছে টেক জায়ান্ট গুগল। গত সপ্তাহে  মার্কিন বাণিজ্য বিভাগের ঘোষণার ভিত্তিতে এ ব্যবস্থা নেয় গুগল। হুয়াওয়ের সঙ্গে হার্ডওয়্যার এবং সফটওয়্যার হস্তান্তর প্রয়োজন এমন সব ব্যবসা বন্ধ করা হয়েছে। 

বাণিজ্য বিভাগ ওই ঘোষণায় হুয়াওয়েসহ ৭০টি প্রতিষ্ঠানকে বাণিজ্যের জন্য কালো তালিকাভুক্ত করে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সই করা নির্বাহী আদেশের ভিত্তিতে ওই ব্ল্যাকলিস্ট বা কালো তালিকা ঘোষণা করা হয়।

এদিকে, এ পদক্ষেপের ফলে বিশ্বজুড়ে বর্তমানে ব্যবহার হওয়া হুয়াওয়ের স্মার্টফোনগুলোতে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম আপডেটসহ সকল অ্যাপ আপডেট বন্ধ রয়েছে। শুধু তাই নয়, আসন্ন নতুন স্মার্টফোনগুলোতে গুগল প্লে স্টোর, জিমেইল অ্যাপসহ বেশিরভাগ অ্যাপ থাকবেই না। 

এশিয়াসহ পৃথিবীর প্রায় সর্বত্রই হুয়াওয়ে একটি জনপ্রিয় স্মার্টফোন ব্র্যান্ড। মার্কিন সরকার অনুমোদন না দিলে অ্যান্ড্রয়েড বিষয়ে গুগলের সঙ্গে ব্যবসা চালিয়ে যেতে পারবে না চীনা এই প্রতিষ্ঠানটি। মার্কিন প্রশাসনের নতুন এই আঘাতের প্রভাব পড়বে হুয়াওয়ের বিশ্ববাজারে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত