চূড়ান্ত নির্ধারিত কক্ষপথে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১

প্রকাশ : ২৩ মে ২০১৮, ১২:০৯

জাগরণীয়া ডেস্ক

উৎক্ষেপণের একাদশতম দিনে বাংলাদেশের উপর তার চূড়ান্ত নির্ধারিত কক্ষপথে নির্ধারিত কক্ষপথে পৌঁছে গিয়েছে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। নির্ধারিত কক্ষপথে অবস্থানের সময় যথাযথভাবে কাজ করছে স্যাটেলাইটটির সব সিস্টেম।

২২ মে (মঙ্গলবার) মধ্যরাতে এ খবর জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে ও তার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

তিনি তার ফেসবুক পেজে লেখেন, ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এখন বাংলাদেশের উপর তার চূড়ান্ত নির্ধারিত কক্ষপথে পৌঁছে গিয়েছে। স্যাটেলাইটটির সকল সিস্টেম যথাযথভাবে কাজ করছে। জয় বাংলা! জয় বঙ্গবন্ধু!’

এর আগে গত ১২ মে বাংলাদেশ সময় মধ্যরাতের পর যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেপ কেনাভেরাল থেকে বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট -১ উৎক্ষেপণ করা হয়।

দশমতম দিনে ২১ মে (সোমবার) স্যাটেলাইটটি নিজ কক্ষপথে পৌঁছে যায় বলে জানান বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল) এর ব্যবস্থাপনা পরিচালক মো. সাইফুল ইসলাম। এরপর মঙ্গলবার দিবাগত মধ্যরাতে এটি বাংলাদেশের উপর নির্ধারিত কক্ষপথে পৌঁছে।

বঙ্গবন্ধু স্যাটেলাইটের গ্রাউন্ড স্টেশন স্থাপন করা হয়েছে গাজীপুর জেলার জয়দেবপুর ও রাঙামাটির বেতবুনিয়ায়। গাজীপুর ভূ-উপগ্রহ থেকে দিন-রাত ২৪ ঘণ্টা বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের গতিপথ পর্যবেক্ষণ করা হচ্ছে।

কক্ষপথে পৌঁছানোর পর তিন মাসের মধ্যে স্যাটেলাইটটি কার্যক্রম শুরু করবে বলে জানিয়েছে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়।

স্যাটেলাইটটি উৎক্ষেপণের ফলে আবহাওয়া নিয়ে আরও সঠিকভাবে পূর্বাভাস দেওয়া ছাড়াও দুর্গম এলাকায় টেলিযোগাযোগ সেবা নিয়ে যাওয়া, টেলিমেডিসিন সেবা আরও বিস্তৃত করার পাশাপাশি টেলিভিশন সম্প্রচারে বিপ্লবের আশা করছে সরকার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত