x

এইমাত্র

  •  জুনে ধর্ষণের শিকার শতাধিক নারী-শিশু: মহিলা পরিষদ
  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ৩১১৪ জন, মৃত ৪২ জন
  •  বিশ্বে করোনায় মোট মারা গেছেন ৫ লাখ ২৪ হাজার ৪৩৬ জন
  •  বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ ৬১ লাখ ৬৪ হাজার ৬৭৮ জন

মাদকের বিরুদ্ধে আফগান নারীদের গেমস

প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০১৮, ১৭:৩৪

জাগরণীয়া ডেস্ক

কোডিং এর মাধ্যমে মাদকের বিরুদ্ধে লড়াইয়ে নেমেছে আফগান নারী প্রোগ্রামাররা। আফগানিস্তানের হেরাত শহরের ‘কোড টু ইন্সপায়ার’ কম্পিউটার ট্রেনিং সেন্টারে প্রশিক্ষণ নেয়া নারীরা এ গেমটি বানিয়েছে।

‘কোড টু ইন্সপায়ার’-এ শুধু মেয়েরা প্রশিক্ষণ নিতে পারে। ফেরশ্‌তে ফোরু নামে ইরানে জন্ম নেয়া একজন আফগান শরণার্থী এটি প্রতিষ্ঠা করেন। বর্তমানে স্কুলটিতে উচ্চ মাধ্যমিক ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের ৮০ জন ছাত্রী প্রশিক্ষণ নিচ্ছেন। রক্ষণশীল আফগান সমাজে ‘কোড টু ইন্সপায়ার’ আফগান নারীদের অগ্রগতিতে বিশেষ ভূমিকা পালন করছে। 

স্কুলের ঐ নারীদের বরাত দিয়ে এপি জানায়, ‘ফাইট এগেইন্সট অপিয়াম (আফিমের বিরুদ্ধে লড়াই)’ নামের এই গেমটি একজন আফগান নারী প্রোগ্রামারের ভাইয়ের বাস্তব জীবনের অভিজ্ঞতা থেকে বানানো হয়েছে।

ট্রেনিং সেন্টারে নারী প্রোগ্রামার খাটেরা মোহাম্মদী জানায়, দুভাষী হিসেবে নিযুক্ত আমার ভাই আফগানিস্তানের হেলমান্দ প্রদেশে যুক্তরাষ্ট্রের সৈন্যদের সাথে কাজ করে। যখনই সে ছুটিতে বাড়িতে আসতো, যুদ্ধের গল্প বলতো। তার গল্পে উঠে আসতো পপি ক্ষেত, আফিম আর তাদের পাচারকারীদের জীবন। সেইসব গল্প শুনেই ট্রেনিং সেন্টারে আমার সহকর্মীরা মিলে ঠিক করি, মাদকের বিরুদ্ধে তরুণদের সচেতন করার জন্য একটা গেমস বানানোর।

গেমসে দেখানো হয়, হেলমান্দ প্রদেশে একজন আফগান সৈন্যের ভূমিকায় অবতীর্ণ হয়ে ঐ এলাকাকে মাদকমুক্ত করতে নানা মিশনে যায়। বাস্তবের সাথে মিল রেখে দেখানো হয়, ভুট্টা ক্ষেতে লুকিয়ে থাকা শত্রু, ল্যান্ড মাইন, মাদক পাচারকারি, ও হেরোইন তৈরির গোপন ল্যাব ধংস করে ঐ আফগান সৈন্য।

এদিকে এপির রিপোর্টে উঠে এসেছে, পৃথিবীর সবগুলো দেশে যত আফিম তৈরি হয় তার চেয়ে বেশি পরিমাণে আফিম তৈরি হয় আফগানিস্তানে। বিশ্বের সবচেয়ে বেশি পরিমাণে পপি ক্ষেত রয়েছে দেশটির দক্ষিণের হেলমান্দ ও কান্দাহার প্রদেশে। সেখান থেকে প্রতিবেশী দেশ ইরান হয়ে পৃথিবীর বিভিন্ন দেশে মাদকগুলো ছড়িয়ে পড়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত