যৌথভাবে কাজ করবে এটুআই ও সিটিও ফোরাম

প্রকাশ : ৩০ জানুয়ারি ২০১৮, ১৩:০১

জাগরণীয়া ডেস্ক

জাতীয় পর্যায়ে আর্থিক অন্তর্ভুক্তি প্রসারে উদ্ভাবন, ই-সেবা ও সাইবার নিরাপত্তা বিষয়ে বিভিন্ন ফ্রেমওয়ার্ক ও আর্কিটেকচার তৈরী এবং কার্যকর করার লক্ষ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের সাথে সিটিও ফোরাম বাংলাদেশ- এর একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

২৯ জানুয়ারি (সোমবার) প্রধানমন্ত্রীর কার্যালয়স্থ এসএসএফ ব্রিফিং রুমে মহাপরিচালক (প্রশাসন) এবং এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার এবং সিটিও ফোরাম বাংলাদেশ- এর সভাপতি তপন কান্তি সরকার নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন। 

এ সমঝোতা স্মারকের আওতায়, এটুআই প্রোগ্রাম এবং সিটিও ফোরাম বাংলাদেশ যৌথভাবে নতুন প্রযুক্তির উদ্ভাবন, সাস্টেইনেবল ই-সার্ভিস ফ্রেমওয়ার্ক, আর্থিক অন্তর্ভুক্তিকরণ, সাইবার নিরাপত্তা ইত্যাদি বিষয়ে পারস্পরিক সহযোগিতার মাধ্যমে কাজ করবে। এছাড়া পারস্পরিক সহায়তার স্থায়িত্ব বজায় রাখার জন্য গবেষণার মাধ্যমে সমস্যাসমূহ চিহ্নিত করে সমাধানের পদ্ধতি নির্ণয়ে সহযোগী ইকো-সিস্টেম তৈরী করে উভয় পক্ষ একসাথে কাজ করবে। এ সমঝোতা স্মারকের আওতায়, এটুআই প্রোগ্রাম ব্লকচেইন, বায়োমেট্রিক ডাটার মত উদীয়মান প্রযুক্তির গবেষণা করার পাশাপাশি তা ব্যবসায়ীক ক্ষেত্রে সফল করার জন্য সরকারের সাথে সংযোগ স্থাপনে সাহায্য করবে। গবেষণা ও উন্নয়নের জন্য আইসিটি প্রতিষ্ঠান, বিশেষজ্ঞ ও সরকারি/ বেসরকারি সংস্থাগুলোকে যুক্ত করবে এবং জাতীয় পরিচয় পত্রের মাধ্যমে লেনদেন প্রক্রিয়া উন্নয়নে কাজ করবে। আইসিটির উদ্যোগগুলোর সাথে সম্পৃক্ত স্টেকহোল্ডারদের প্রশিক্ষণের ব্যবস্থা করবে। আর্থিক খাতে ই-সেবার জন্য সাধারণ নীতি উন্নয়ন পদ্ধতি প্রণয়নে সাহায্য করবে। অন্যদিকে সিটিও ফোরাম বাংলাদেশ আর্থিক ও প্রযুক্তি খাতের উন্নয়ন ও সমস্যা সমাধানে কাজ করে। পাশাপাশি উন্নত ও সমসাময়িক প্রযুক্তি, সাইবার নিরাপত্তা, সাস্টেইনেবল ই-সার্ভিস ফ্রেমওয়ার্ক ইত্যাদি বিষয়ে গবেষণার মাধ্যমে সমস্যা নিরূপণ করে এবং তা সমাধানের পদ্ধতি উদ্ভাবন করে। এছাড়া স্থানীয় ও আন্তর্জাতিক বিশেষজ্ঞ, নীতিনির্ধারক উদ্যোক্তা, ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান এবং কারিগরি সম্প্রদায়ের সাথে জড়িত উদ্যোগের সংরক্ষণ করবে। বাংলাদেশে আর্থিক দিক দিয়ে সম্পৃক্ত ডোমেইনগুলোকে অন্তর্ভুক্তকরণে সচেতনতা বৃদ্ধিতে সহায়তা করবে। 

রূপকল্প-২০২১ বাস্তবায়নে বিভিন্ন নাগরিক সেবাসমূহকে ই-সেবায় রুপান্তরের মাধ্যমে জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দেওয়ার জন্য এটুআই প্রোগাম কাজ করে যাচ্ছে। ই-সেবাসমূহকে আরও যুগোপযোগী, নিরাপদ ও আন্তঃচালিত করতে সেবাসমূহকে সাস্টেইনেবল ই-সার্ভিস ফ্রেমওয়ার্কের আওতায় আনার জন্য জাতীয় পর্যায়ে বিভিন্ন ফ্রেমওয়ার্ক ও আর্কিটেকচারের যেমন অফিস ইনফরমেশন এন্ড সার্ভিস ফ্রেমওয়ার্ক (ওয়াইএসএফ), ভূমি বিষয়ক ইনফরমেশন এন্ড সার্ভিস ফ্রেমওয়ার্ক (এলআইএসএফ), ব্যবসা বিষয়ক ইনফরমেশন এন্ড সার্ভিস ফ্রেমওয়ার্ক (বিআইএসএফ), বাংলাদেশ সার্ভিস এপ্লিকেশন প্লাটফর্ম (বিএসএপি), ন্যাশনাল পোর্টাল ফ্রেমওয়ার্ক (এনপিএফ) ইত্যাদি তৈরি করা হচ্ছে। এছাড়া এই প্রোগ্রামের আওতায় ভাতা ব্যবস্থাপনা, জাতীয় পরিচয় পত্র, উত্তম লেনদেন ব্যবস্থার সিস্টেমসহ সংশ্লিষ্ট কাজে তথ্য নিরাপত্তা, প্রযুক্তির আদর্শমান অনুসরণসহ প্রযুক্তি ক্ষেত্রে অধিকতর বিশ্লেষণ করা যাবে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রামের পলিসি এ্যাডভাইজর আনীর চোধুরী, এটুআই প্রোগ্রামের আইটি ম্যানেজার মোঃ আরফে এলাহী, এটুআই প্রোগ্রাম ও সিটিও ফোরাম বাংলাদেশ- এর ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এবং বিভিন্ন গণমাধ্যম কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত