প্রথমবার প্রকাশ্যে ফ্যাশন শো

কাবুলের পথে হাঁটলেন আফগান মডেলরা

প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৫৯

জাগরণীয়া ডেস্ক
ফ্যাশন শোয়ে আফগান মডেল | ছবি: পশতুন টাইম্‌স

প্রথমবারের মত প্রকাশ্যে ফ্যাশন শো অনুষ্ঠিত হয়ে গেলো আফগানাস্তিনের রাজধানী কাবুলে। এর আগে ফ্যাশন শো হলেও তা সবসময় কোনও হল বা ঘেরা জায়গাতেই হয়েছে এসেছে। সেই প্রথা ভেঙে কাবুলে প্রকাশ্যে হয়ে গেলো এই ফ্যাশন শো। রাস্তায় সবার সামনে ক্যাটওয়াক করলেন আফগানি মডেলরা। পুরুষদের সঙ্গে হাঁটলেন নারীরাও।

এ বছরের ২৩ জানুয়ারি এই অভিনব ফ্যাশন শো’য়ের আয়োজন করা হয়। ফ্যাশন শো’য়ের মতো বিষয় এখনও আফগানিস্তানের মানুষের মধ্যে সেভাবে জনপ্রিয় নয়। তার ওপর দীর্ঘদিন তালেবান শাসনে থাকা আফগানিস্তানে এখনও পর্দা ছাড়া নারীরা রাস্তায় বের হলে ঘুরে দেখেন অন্যরা। সেই আফগানিস্তানে আয়োজন হলো নতুন এক ধরনের ফ্যাশন শো। কোনও স্টেজে নয়, রাস্তায় হাঁটলেন নারী, পুরুষ মডেলরা। মডেলদের পরনে ছিল প্রথাগত আফগানি পোশাক।

ফ্যাশন শো’য়ের উদ্যোক্তা আজমল হাকিকি জানিয়েছেন, তারা দেশের অন্যান্য প্রদেশেও এই ধরনের ফ্যাশন শো’য়ের আয়োজন করতে চান। নিজেদের সংস্কৃতি ও শান্তির বার্তা ছড়িয়ে দিতে চান এই শো’য়ের মাধ্যমে।

মোট ৩০ জন মডেল এই শো’য়ে অংশ নেন, তাদের মধ্যে পাঁচজন নারী ছিলেন।

এক নারী মডেল ইয়ালদা জামালজাদা বলেন, নানা কারণে আমাদের মনে ভয় ছিল, কিন্তু আমরা সরকারের কাছে অনুমতি চাই এই ফ্যাশন শো’য়ের। শেষ পর্যন্ত আমরা সেটা করলামও।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত