স্বাদহীন খাবারকে সুস্বাদু করে তোলার উপায়

প্রকাশ : ২৮ ডিসেম্বর ২০১৯, ১৯:০৩

জাগরণীয়া ডেস্ক

কখনো সেরা রাঁধুনিদের রান্নাও খারাপ হয়ে যায়। কখনো খাবার স্বাদ হয় না,কখনো পুড়ে যায়, কখনো হয়ে যায় মশলা বেশি বা কম, অতিরিক্ত লবণের কারনে মুখেই তোলা যায় না। এমন একটা পরিস্থিতিতে এই স্বাদহীন খাবারগুলো তো আর ফেলে দেওয়া যায় না।

তাহলে দেরি না করে এখনই জেনে নিন ৭টি দারুণ কৌশল যা আপনার স্বাদহীন খাবার গুলোকে চটজলদি করে তুলবে ভীষণ সুস্বাদু ।

১। মাংসের কারিতে ঝোল বেশি পাতলা হয়ে গেছে অথবা খেতে ঠিক ভালো লাগছে না,মশলা কষানো হয়নি তাই বাজে গন্ধ আসছে,কিংবা মশলা পুড়ে গেছে বলে তেতো লাগছে স্বাদ।

করণীয়: এতে একেবারেই চিন্তার কিছু নেই। বেশ খানিকটা পেঁয়াজ বেরেস্তা করুন, ভাজার সময়েই মাঝে দিন আস্ত গরম মশলা। এবার এই ভাজা বেরেস্তা দিয়ে তরকারি ভালো করে নেড়ে আঁচ কমিয়ে দমে রাখুন ১৫/২০ মিনিট। মাংসের ঝোলের সমস্ত সমস্যা দূর হয়ে যাবে,তরকারিটা মুখে দেয়ার যোগ্য হয়ে যাবে।

২। মাংসের তরকারিতে খুব বেশি লবণ বা ঝাল দিয়েছেন,এত বেশি যে মুখেই দেয়া যাচ্ছে না?

করণীয়: যোগ করুন দুধ সঙ্গে সামান্য চিনি। তারপর ঢাকনা দিয়ে অল্প আঁচে দমে রাখুন। লবণ ও ঝাল দুটোই কমে যাবে।

৩। গ্রিল চিকেন,শিক কাবাব বা অন্য যে কোন কাবাব খেতে খুব বাজে হয়েছে? বেশি পুড়িয়ে ফেলেছেন বা লবণ-মশলা অতিরিক্ত হয়ে গেছে?

করণীয়: চিন্তার কোন কারণ নেই, এই সমস্যারও আছে সমাধান। এমন খাবারের সঙ্গে পরিবেশন করুন একটি বিশেষ রায়তা। টক দইয়ে মাঝে চিনি, সামান্য লবণ,চাট মশলা,বাটা ধনে পাতা-পুদিনা পাতা বাটা ও সরষে তেল দিয়ে ভালো করে মিক্সড করে নিন। এই রায়তা কাবাব জাতীয় খাবারের সব ত্রুটি ঢেকে দেবে এবং সস হিসাবে কাজ করে স্বাদ বাড়িয়ে দিবে।

৪। আলুর চপ,পরোটা ইত্যাদি তৈরি করেছেন কিন্তু স্বাদটা কেমন যেন লাগছে। কিংবা লবণ-মশলা কম হয়েছে?

করণীয়: ওপরে ছড়িয়ে দিন আপনার প্রিয় যে কোন স্বাদের চাট মশলা। মুহূর্তেই সুস্বাদু হয়ে উঠবে খাবারটি।

৫। ফ্রাইড রাইস,পোলাও বা বিরিয়ানি বেশি নরম হয়ে গেছে এবং এটাকে আবার ঝরঝরে করে তুলতে চান?

করণীয়: ছড়ানো কোন একটি পাত্রে খাবারটি ঢেলে ফ্যানের নিচে শুকাতে দিন। খুব ভালো করে ঠাণ্ডা হয়ে গেলে অনেকটা ঝরঝরে হয়ে আসবে,তখন ছড়ানো কড়াইতে গরম করে নিন।

৬। তেলে ভাজা জাতীয় স্ন্যাক্স তৈরি করেছেন,কিন্তু স্বাদ হয়নি বা রান্না বাজে হয়ে গিয়েছে?

করণীয়: সাথে পরিবেশন করুন এই বিশেষ সসটি। মেয়নিজ ও টমেটো কেচাপ সমপরিমান করে নিয়ে নিন এর সঙ্গে যোগ করুন খানিকটা চিলি সস,গোলমরিচ গুঁড়ো,লেবুর রস,পানি। ভালো করে মিক্সড করে নিন। এই দারুণ সস দিয়ে খেলে সমস্ত বাজের খাবারও সুস্বাদু মনে হবে।

৭। মাছের ঝোল থেকে আঁশটে গন্ধ আসছে?

করণীয়: ঝোলের মাঝে টমেটো টুকরো করে দিন। তারপর ভাজা জিরার গুঁড়ো দিয়ে ছড়িয়ে দিন ধনেপাতা। ঢাকনা দিয়ে দমে রাখুন। এবার দেখুন তরকারিতে কি মিষ্টি সুঘ্রাণ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত