x

এইমাত্র

  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ২৯১১ জন, মৃত ৩৭ জন
  •  বিশ্বে করোনায় মোট মারা গেছেন ৩ লাখ ৭৭ হাজার ৫৭৯ জন
  •  বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ ২৯ লাখ ০৮ হাজার ৭৯৬ জন

শীতে খুশকি দূর করার ঘরোয়া ৬ উপায়

প্রকাশ : ০৬ জানুয়ারি ২০১৯, ১৭:৪৫

জাগরণীয়া ডেস্ক

শীতের রুক্ষতায় ত্বকের পাশাপাশি চুলেরও প্রয়োজন বাড়তি যত্ন। বিশেষ করে এই সময়ে খুশকির বাড়তি উপদ্রব সামলাতে হয়। তাছাড়া রাস্তার ধুলোয় প্রতিদিনের দূষণে চুল তার উজ্জ্বলতা হারায়। কম খরচে ঘরোয়া উপায়ে চুলের খুশকি দূর করার কিছু উপায় জেনে নেয়া যাক।

টকদই

খুশকির সমস্যা থেকে বাঁচতে টকদই খুব কার্যকরী। টকদই মাথার ত্বকে ভালোভাবে ম্যাসাজ করুন। ১০ মিনিট রেখে ভালো করে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুবার এভাবে চুলে টকদই ব্যবহারে ভালো ফল পাওয়া যাবে।

লেবুর রস

দুই টেবিল-চামচ লেবুর রস অল্প পানির সঙ্গে মিশিয়ে মাথায় ভালো করে ম্যাসাজ করুন কিছু সময় অপেক্ষা করুন। খুশকির সমস্যা পুরোপুরি দূর না হওয়া পর্যন্ত সপ্তাহে দুবার এভাবে চুলে লেবু ব্যবহার করা যাবে।

পেঁয়াজের রস

পেঁয়াজ ভালো করে বেটে এক মগ পানিতে মিশিয়ে নিন। মাথায় ভালো করে ম্যাসাজ করে কিছুক্ষণ পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে দুবার ব্যবহারে উপকার পাবেন।

মেথি

মেথি সারারাত পানিতে ভিজিয়ে রেখে সকালে ছেঁকে নিয়ে ভালো করে বেটে নিন। ছেঁকে নেয়া পানি ফেলে দেবেন না। এবার বেটে নেয়া মেথি চুলের গোঁড়ায় মাথার ত্বকে ভালো করে লাগিয়ে ঘণ্টাখানেক রেখে ধুয়ে ফেলুন। চুল ধোয়ার পর মেথি ভিজিয়ে রাখা পানি দিয়ে আরও একবার চুল ধুয়ে নিন। এভাবে সপ্তাহে দুবার মেথি-মালিশ করলে উপকার পাওয়া যাবে দ্রুত।

রিঠা

রিঠা পাউডার বা রিঠা সিদ্ধ পানি চুলের ত্বকে লাগিয়ে ঘণ্টাখানেক রেখে ভালোমতো ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে দুবার রিঠা মাথায় মাখলে খুশকির সমস্যায় দ্রুত উপকার পাবেন।

নারিকেল তেল

চুলে গোড়া ময়েশ্চারাইজ করে খুশকি এবং স্ক্যাল্প ইনফেকশনের সম্ভাবনা কমায় নারিকেল তেল। সপ্তাহে দুবার চুলের গোড়ায় সামান্য উষ্ণ নারিকেল তেলের মালিশ করলে দ্রুত উপকার পাবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত