মেয়াদ উত্তীর্ণ কসমেটিকসের বিকল্প ব্যবহার

প্রকাশ : ১৬ মার্চ ২০১৮, ০০:৫২

জাগরণীয়া ডেস্ক

যেকোনো ব্র্যান্ডের কসমেটিকস মেয়াদ উত্তীর্ণ হয়ে গেলে তা ব্যবহারে নানা ক্ষতি হতে পারে। কিন্তু দামি বলেই তা সরসরি ফেলে দিতে মন চায় না। সেক্ষেত্রে কিছু কসমেটিকসের বিকল্প উপায়ে ব্যবহার করতে পারেন।

লিপস্টিক: প্রিয় লিপস্টিকটি হতে পারে একটি রঙিন লিপ বাম। মেয়াদ শেষ হওয়া লিপস্টিক গরম করে ব্যাকটেরিয়া মুক্ত করে নিন। সঙ্গে মেশান ভ্যাসলিন কিংবা পেট্রোলিয়াম জেলি। তৈরি হয়ে গেলো লিপবাম।

আই শ্যাডো: প্রতিবছর আই শ্যাডো পরিবর্তন করা উচিত। স্বচ্ছ নেইল পালিশে মিশিয়ে নিন আপনার পুরনো প্রিয় আই শ্যাডো। হয়ে যাবে নতুন রংয়ের নেইল পলিশ।

মাসকারা: তিন থেকে ছয় মাসের মধ্যেই মেয়াদ পার হয়ে যায় এই প্রসাধনীর। এলোমেলো চুল ও চোখের ভ্রু সামলাতে কাজে লাগাতে পারেন মাসকারার সঙ্গে থাকা ‘স্পুলি’ নামক ব্রাশটি। ঘরে বসেই কয়েক ফোঁটা মাসকারা প্রাকৃতিক তেলে মিশিয়ে ঠোঁটের স্ক্রাব বানাতে পারেন।

স্কিন টোনার: বেশিরভাগ স্কিন টোনারে থাকে উচ্চমাত্রায় অ্যালকোহল। তাই মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর তা গ্লাস, আয়না, বৈদ্যুতিক সরঞ্জামের স্ক্রিন পরিষ্কারে ব্যবহার করতে পারেন।

ফেস অয়েল: এই প্রসাধনী বেশ ব্যয়বহুল। তবে মেয়াদ শেষ হয়ে গেলে কষ্ট পাওয়ার কিছু নেই। মিশিয়ে নিন সামান্য চিনি, বানিয়ে নিন পুরো শরীরের জন্য স্ক্রাব।

সূত্র: কলকাতা নিউজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত