খাঁটি গুড় চিনবেন কীভাবে?

প্রকাশ : ২৩ নভেম্বর ২০১৭, ০৩:৫৫

জাগরণীয়া ডেস্ক

হেমন্তের শিরশিরানি জানান দিচ্ছে শীত আসছে। শীত আসা মানেই খোশমেজাজে থাকা আর প্রচুর খাওয়া দাওয়া। বিশেষ করে মিষ্টি। রকমারি মিষ্টি, পিঠে–পুলি হাজারও খাবার। আর এই মিষ্টির কথা বলতেই মনে পড়ে যায় গুড়ের কথা। যদিও গুড় সারা বছরই বাঙালির হেঁসেলে রন্ধন সামগ্রি বলা চলে। কিন্তু ভেজালের বাজারে খাঁটি গুড় চিনবেন কীভাবে। জেনে নিন তার কয়েকটি উপায়:

১। গুড় কেনার সময় দেখবেন সেটি যেন তরল না হয়। অর্থাৎ নরম গুড় কিনবেন না। চেষ্টা করবেন ঢেলা গুড় কিনতে। এতে সাধারণ ভেজাল কম থাকে।

২। কেনার আগে একটু চেখে দেখুন। স্বাদে নোনতা ঠেকলে বুঝবেন অবধারিত ভেজাল মেশানো রয়েছে। খাঁটি গুড় কখনোই নোনতা হয় না। 

৩। গুড়ের মিষ্টি যদি তিতকুটে হয় তাতেও বিপদ। কারণ তিতকুটে গুড় হওয়া মানেই বুঝতে হবে পাক দেওয়ার সময় কোনও কারণে পুড়ে গিয়েছিল রস। 

৪। গুড়ের মধ্যে কোনও স্ফটিক থাকে তাহলে বুঝবেন সেটিকে মিষ্টি করতে কোনও কৃত্রিম উপায় নেওয়া হয়েছিল। 

৫। খাঁটি গুড় কেনার আর একটি উপায় হল রং। খাঁটি গুড়ের রং সাধারণত গাঢ় খয়েরি হয়ে থাকে। হলদেটে গুড় মানেই বুঝতে হবে কোনও রাসায়নিক মেশানো হয়েছে তাতে। 

৬। ঝুরঝুরে গুড় না কিনে বরং একটু শক্ত গুড় কিনুন। তাতে ভেজাল কম থাকে। 

৭। যদি গুড় কিনে ফেলে থাকেন, তাহলে কীভাবে চিনবেন সেটা খাঁটি না ভেজাল। তারজন্য বাড়িতেই পরীক্ষা করে নিতে পারেন। বেশিরভাগ গুড় বিক্রেতারা গুড়ের মধ্যে চকপাউডার মিশিয়ে থাকেন। সেটা আছে কিনা জানতে একটি কাঁচের পত্রে পরিষ্কার জল নিন, তাতে গুড়ের একটি টুকরো দিন। কিছুক্ষণ পরে দেখবেন চকের গুঁড়ো গুলো জলের তলায় জমা হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত