আজ শিবগঞ্জ মুক্ত দিবস

প্রকাশ : ১১ ডিসেম্বর ২০১৬, ১৩:২৬

জাগরণীয়া ডেস্ক

আজ ১১ ডিসেম্বর চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ মুক্ত দিবস। ৭নং সেক্টরের অধিনায়ক মেজর নাজমুল হক ২১ সেপ্টেম্বর ভারতের মোহদিপুর নারায়ণপুর ছাউনিতে প্রশিক্ষণ নিতে যাবার সময় এক সড়ক দুর্ঘটনায় মারা গেলে সহ অধিনায়ক বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর এর নেতৃত্বে বিভিন্ন ইউনিয়নের কয়েকটি ক্যাম্পের বীর মুক্তিযোদ্ধারা এদিন প্রাণপণ যুদ্ধ করে পাকসেনাদের বিতাড়িত করেন। 

৮ ডিসেম্বর বিনোদপুর উচ্চ বিদ্যালয়ে পাকবাহিনী বিনোদপুর ও মনাকষা এলাকার বেশ কিছু নিরীহ গ্রামবাসীকে ঘরে আটকে রেখে আগুনে পুড়িয়ে মারে এবং ৯ ডিসেম্বর বিনোদপুর উচ্চ বিদ্যালয় মাঠে অবস্থিত স্মৃতিসৌধ এলাকায় ৫০ জন শিক্ষিত ব্যক্তিকে এক লাইনে দাঁড় করিয়ে ব্রাসফায়ার করে হত্যা করে। 

এ খবর পেয়ে আজমতপুর গ্রামের আবুল খায়ের বিশ্বাসের ক্যাম্প হতে আমানুলাহ বিশ্বাসের নেতৃত্বে একটি ক্ষুদ্র দল বিনোদপুর ইউনিয়ন পরিষদের দিকে এগুতে থাকে এবং মনাকষা এলাকায় ডাঃ মঈন উদ্দীন আহমেদ মন্টু ডাক্তারের দলের সাথে এবং সাবেক এমপি অধ্যাপক মোঃ শাহজাহান আলীর দলের সাথে মিলিত হয়ে শিবগঞ্জ অভিমুখে যাত্রা করে। একইভাবে চককীর্তি, ধাইনগরসহ আরও বিভিন্ন এলাকা থেকে মুক্তিযোদ্ধাদের দলগুলো শিবগঞ্জ উপজেলা পরিষদ চত্বরে এসে মিলিত হয়। সেখানে সম্মিলিতভাবে মুক্তিযোদ্ধারা বাংলাদেশের পতাকা উত্তোলন করে এবং পাকবাহিনীকে চাঁপাইনবাবগঞ্জ শহরের দিকে তাড়িয়ে দিয়ে শিবগঞ্জ মুক্ত যোষণা করে। 

পরদিন বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীরের নেতৃত্বে শিবগঞ্জ উপজেলা থেকে চাঁপাইনবাবগঞ্জ অভিমুখে পাকবাহিনীর বিরুদ্ধে অস্ত্রহাতে শত শত মুক্তিযোদ্ধা এগুতে থাকলে সম্মুখ যুদ্ধে ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর মহানন্দা নদীর তীরে শহীদ হন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত