৫টি খাবারে নিয়ন্ত্রণে রাখুন উচ্চ রক্তচাপ

প্রকাশ : ২৯ ডিসেম্বর ২০১৬, ২১:২৫

জাগরণীয়া ডেস্ক

উচ্চ রক্তচাপ এখন আর বয়সের উপর নির্ভর করে না। খুব অল্প বয়স থেকেই মানুষ এখন উচ্চ রক্তচাপজনিত সমস্যায় ভোগেন। লাইফস্টাইল ডিজিজ এখন হাই ব্লাড প্রেশার। অনিয়মিত জীবনধারণ, খাদ্যাভ্যাসে পরিবর্তন, মূলত এই কারণে খুব অল্প বয়স থেকেই এখন উচ্চ রক্তচাপ দেখা দেয়। এখন ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে রাখার জন্য ওষুধ যেমন আছে, তেমন আছে বেশকিছু সবজি ও ফল, যা নিয়মিত খেলে খুব সহজেই নিয়ন্ত্রণে থাকবে উচ্চ রক্তচাপ। এড়ানো যাবে হাই ব্লাড প্রেশারের প্রবণতা।

১) লেবু- লেবুতে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন-C, যা অ্যান্টি-অক্সিড্যান্ট হিসেবে কাজ করে। শরীর থেকে টক্সিন দূর করে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে লেবু।

২) রসুন- রসুন কাঁচা খান বা রান্না করে খান, নাইট্রিক অক্সাইড ও হাইড্রোজেন সালফাইডের উত্পাদন বাড়িয়ে রক্ত সঞ্চালন বাড়িয়ে তোলে।

৩) কলা- কলায় থাকে প্রচপর পটাশিয়াম। রক্তে সোডিয়ামের পরিমাণ কমিয়ে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

৪) পালং শাক- পালং শাকে থাকে ফাইবার ও হার্টের জন্য ভালো পটাশিয়াম, ফোলেট ও ম্যাগনেশিয়ামের মত পুষ্টি উপাদান। যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

৫) বিনস- বিনসে প্রচুর পরিমাণে দ্রবণীয় ফাইবার, ম্যাগনেশিয়াম ও পটাশিয়াম থাকে। যা উচ্চ রক্তচাপ কমিয়ে হার্ট ভালো রাখতে সাহায্য করে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত